shono
Advertisement

জনপ্রিয় এই স্মার্টফোনগুলি ব্যবহার করেন? বিপদ ডেকে আনছেন না তো?

বন্ধ হয়ে যাচ্ছে বিপজ্জনক ওই ফোনগুলির ব্যবহার? The post জনপ্রিয় এই স্মার্টফোনগুলি ব্যবহার করেন? বিপদ ডেকে আনছেন না তো? appeared first on Sangbad Pratidin.
Posted: 07:05 PM Feb 15, 2018Updated: 05:06 PM Sep 16, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের পর এবার আমেরিকা! একগুচ্ছ চিনা স্মার্টফোনের ব্যবহার অবিলম্বে বন্ধ করার সুপারিশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা। নিরাপত্তা সংক্রান্ত কারণে চিনা সংস্থা Huawei ও ZTE-র মতো সংস্থার ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারির সুপারিশ করল সিআইএ, এফবিআই, এনএসএ ও সেন্ট্রাল ইউএস ইন্টেলিজেন্স। ইন্টেলিজেন্স কমিটির এক উচ্চপর্যায়ের বৈঠকে মার্কিন গোয়েন্দারা এই সুপারিশ করেন।

Advertisement

[আত্মপ্রকাশ করল Redmi Note 5 ও Note 5 Pro, দাম-সহ জানুন পূর্ণাঙ্গ স্পেসিফিকেশন]

এফবিআই ডিরেক্টর ক্রিস রে বলেছেন, ‘দেশের টেলিকম নেটওয়ার্কে কোনও ক্ষতিকারক বিদেশি সংস্থাকে অনুপ্রবেশ করতে দেওয়া যাবে না। বিশেষত তাদের, যারা আমাদেরই দেশের তথ্য আমাদের সঙ্গেই ভাগ করে নেবে না।’ মার্কিন গোয়েন্দারা আরও জানাচ্ছেন, একাধিক চিনা সংস্থার হ্যান্ডসেট মারফত দেশের গুরুত্বপূর্ণ সামরিক তথ্য বিদেশি শক্তির হাতে পৌঁছে যাচ্ছে। এই প্রবণতা অত্যন্ত বিপজ্জনক আমেরিকার মতো দেশের পক্ষে। এর ফলে দেশের প্রতিরক্ষা ব্যবস্থা বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। শুধু তথ্য চুরি বা পাচার নয়, মার্কিন সেনার উপর প্রযুক্তির মাধ্যমে নজরদারি চালানোরও অভিযোগ উঠেছে। আপাতত মার্কিন সাংসদরা একটি বিল আনার পক্ষে চিন্তাভাবনা করছেন। ওই বিল পেশ ও পাশ হলে মার্কিন মুলুকে সমস্ত সরকারি কর্মীদের উপর চিনা ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা চালু হতে পারে।

[আপনার ফোনে কি রয়েছে Truecaller অ্যাপ? জানেন এর একডজন গুণ?]

যদিও যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে Huawei সংস্থাটি। তাদের পালটা দাবি, তাদের সংস্থার ব্যবসাকে প্রভাবিত করতে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের একটি প্রভাবশালী লবি উঠেপড়ে লেগেছে। সংস্থাটি এক প্রেস বিবৃতিতে জানিয়েছে, ‘১৭০টিরও বেশি দেশে আমাদের সংস্থার ফোন ব্যবহৃত হয়। কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে সাধারণ মানুষ-কারওরই আমাদের ফোনের বিরুদ্ধে কোনও অভিযোগ নেই। সাইবার হামলার কোনওরকম আশঙ্কা কখনও দেখা দেয়নি।’ সংস্থাটি সম্প্রতি আমেরিকাতে তাদের একটি নয়া হ্যান্ডসেট ‘মেট ১০ প্রো’ বিক্রির জন্য ঝাঁপিয়েছে। একটি মার্কিন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ওই হ্যান্ডসেটটির বিক্রি বাড়াতে অবৈধ পদ্ধতি অবলম্বন করছে সংস্থাটি। যেমন, নকল ক্রেতা সাজিয়ে বেশ কয়েকজনকে দিয়ে ইন্টারনেটে ভাল ভাল রিভিউ লেখানো হচ্ছে।

The post জনপ্রিয় এই স্মার্টফোনগুলি ব্যবহার করেন? বিপদ ডেকে আনছেন না তো? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার