shono
Advertisement

এভারেস্টেও চালু 5G পরিষেবা, অভিযাত্রীদের জন্য বিশেষ উদ্যোগ দুটি সংস্থার

আগে 2G, 3G এবং ৩টি 4G পরিষেবা মিলত বেস স্টেশনে।  The post এভারেস্টেও চালু 5G পরিষেবা, অভিযাত্রীদের জন্য বিশেষ উদ্যোগ দুটি সংস্থার appeared first on Sangbad Pratidin.
Posted: 11:39 AM May 03, 2020Updated: 12:17 PM May 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার এভারেস্ট অভিযাত্রীরাও পাবেন মোবাইল ফোনে ৫জি সিগন্যালের সুবিধা। পাহাড় চূড়ায় এই পরিষেবা চালু করেছে হুয়াই ও চায়না মোবাইল। চায়না মোবাইলের তিব্বত ব্রাঞ্চের প্রধান জাউ মিন এই পরিষেবা চালুর বিষয়টি জানিয়েছেন।

Advertisement

তিব্বতের দিকে হিমালয়ে ৬৫০০ মিটার উচ্চতায় বৃহস্পতিবার চালু হয়েছে ৫জি পরিষেবা।বেস স্টেশন ছাড়া সমুদ্রপৃষ্ঠ থেকে ৫৩০০ মিটার ও ৫৮০০ মিটার উচ্চতায়ও মিলবে ওই পরিষেবা, এমনটাই জানা গিয়েছে। একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গবেষক ও অভিযাত্রীদের সুবিধার কথা ভেবেই এই পরিষেবা চালুর সিদ্ধান্ত নিয়েছিল ওই দুই সংস্থা। এরপরই বেসক্যাম্পে বসানো হয় দুটি টাওয়ার।

 

[আরও পড়ুন: সরকারি ও বেসরকারি কর্মীদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ বাধ্যতামূলক, ঘোষণা কেন্দ্রর]

চায়না মোবাইলের তিব্বত ব্রাঞ্চের প্রধান জাউ মিন সংবাদমাধ্যমে জানিয়েছেন,  মূলত পর্বত অভিযাত্রী, পর্যটক ও এলাকার মানুষদের জন্যই ৫জি পরিষবো বাণিজ্যকভাব চালু করার সিদ্ধান্ত। ওই দুই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ৫৩০০ মিটার উচ্চতায় ৫জি-র ডাউনলোড স্পিড হবে ১.৬৬ গিগাবাইটের বেশি। অন্যদিকে, আপলোড স্পিড হবে ২১৫ এমবিপিএস। এর আগে ২জি, ৩জি এবং ৩টি ৪জি পরিষেবা মিলত বেস স্টেশনে। 

[আরও পড়ুন: তালতলায় করোনায় মৃত ৩০! হোয়াটসঅ্যাপ মেসেজ ঘিরে ব্যাপক চাঞ্চল্য]

The post এভারেস্টেও চালু 5G পরিষেবা, অভিযাত্রীদের জন্য বিশেষ উদ্যোগ দুটি সংস্থার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement