Advertisement

হানি ট্র্যাপের ফাঁদ! ফেসবুক-সহ ৮৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারতীয় সেনা

09:49 PM Jul 08, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাপের আড়ালেই পাতা হানি ট্র্যাপের ফাঁদ। আর তাতেই বহু গোপন তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। পাচার হয়ে যাচ্ছে সেনার গোপন তথ্য। আর তাই এবার একধাক্কায় ৮৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারতীয় সেনা। প্রসঙ্গত, চিনের সঙ্গে সীমান্তে উত্তেজনার আবহে ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ভারতীয় সেনার তরফে নিষিদ্ধ করা অ্যাপের তালিকায় ওই ৫৯টি অ্যাপ ছাড়াও একাধিক জনপ্রিয় সোশ্যাল অ্যাপ রয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, ১৫ জুলাইয়ের মধ্যে ওই ৮৯টি অ্যাপ থেকে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত প্রত্যেককে তাঁদের অ্যাকাউন্ট মুছে ফেলতে হবে। নিরাপত্তার কারণেই ভারতীয় সেনার এই সিদ্ধান্ত। নির্দেশ না মানলে, কড়া শাস্তিমূলক পদক্ষেপের কথাও জানিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন : TikTok-এর অভাব পূরণ করতে আসছে Instagram Reels, জেনে নিন ফিচারগুলি]

নিষেধাজ্ঞার তালিকায় সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ছাড়াও ই-কমার্স, ডেটিং সাইটও রয়েছে। ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম (Instagram), স্ন্যাপচ্যাট (Snapchat), উইচ্যাট (WeChat), হাইক (Hike), টিকটক (TikTok), ট্রু কলার (True Caller), পাবজি (PUBG), লাইকি (Likee), টিন্ডার (Tinder), songs.pk-র মতো অ্যাপ রয়েছে।

কিন্তু এমন পদক্ষেপ করা হল? ওয়াকিবহাল মহল মনে করছে, চিন ও পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলি বিভিন্নভাবে সেনা জওয়ানদের ফাঁদে ফেলার চেষ্টা করছে। আর তার সবচেয়ে সহজপন্থা হচ্ছে সোশ্যাল মিডিয়া। এর মাধ্যেমে হানিট্র্যাপ তৈরি করছে শত্রুদেশগুলি। আর তাতে পা দিয়েই বিপাকে পড়ছেন জওয়ানরা। মোদ্দাকথা, শক্তিতে এঁটে উঠতে না পেরে এবার নেটদুনিয়ায় ভারতকে বিপাকে ফেলার ছক কষছে তারা। তাই নিরাপত্তার খাতিরে এই সিদ্ধান্ত নিল ভারতীয় সেনাবাহিনী।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন : ভারতের পথেই হাঁটছে আমেরিকা, নিষিদ্ধ হচ্ছে টিকটক-সহ একাধিক চিনা অ্যাপ]

রইল ভারতীয় সেনাবাহিনীতে নিষিদ্ধ হওয়া অ্যাপের তালিকা-
WeChat, QQ, Kik, ooVoo, Nimbuzz, Helo, Qzone, Share Chat,Viber, Line, IMO, Snow, To Tok, Hike, TikTok, Likee, Samosa, Kwali, Shareit, Xender, Zapya, UC Browser, UC Browser Mini,
LiveMe, BigoLive, Zoom, Fast Films, Vmate, Uplive, Vigo Video, Cam Scanner, Beauty Plus
True Caller, PUBG, NONO Live, Clash of Kings, Mobile Legends, Club Factory, AliExpress, Chinabrands, Gearbest, Banggood, MiniInTheBox, Tiny Deal, Dhhgate, LightinTheBox, DX, Eric Dress, Zaful, Tbdress, Modility. Rosegal, Shein, Romwe, Tinder, TrulyMadly, Happn, Aisle Coffee Meets, Bagel, Woo, OkCupid, Hinge, Badoo, Azar, Bumble, Tantan, Elite Sinles, Tagged, Couch Surfing, 360 Security, Facebook, Baidu, Instagram, Ello, Snapchat, Daily Hunt, News Dog, Pratilipi, Heal of Y, POPXO, Vokal, Hungama, Songs.pk, Yelp, Tumblr, Reddit, FriendsFeed
Private Blogs

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post হানি ট্র্যাপের ফাঁদ! ফেসবুক-সহ ৮৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারতীয় সেনা appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next