কোথায় তথ্য নিরাপত্তা? দুই কিশোরই হ্যাক করে ফেলল ওবামা- গেটসদের টুইটার অ্যাকাউন্ট

01:52 PM Aug 01, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স মাত্র ১৭। ইতিমধ্যে দু-দুবার পুলিশের খাতায় নাম তুলেছে সে। এবার তো প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল গেটসের টুইটার (Twitter) হ্যাক করে খবরের শিরোনামে এসেছে গ্রাহাম ইভান ক্লার্ক। দিন কয়েক আগেক আগে বিশ্বের তাবড় তাবড় ব্যক্তিত্বদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়। তদন্তে নেমে পুলিশের চক্ষু চড়কগাছ। ১৭ বছরের এক কিশোর গোটা হ্যাকিংয়ের (Hacking) মাস্টার মাইন্ড। হ্যাকিংয়ের ঘটনায় দুই কিশোর-সহ মোট তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনায় টুইটারের তথ্য নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই মাইক্রাব্লগিং সাইটের তথ্য নিরাপত্তার গলদ সামনে এসে পড়েছে। 

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ফ্লোরিডা (Florida) পুলিশের রিপোর্ট অনুযায়ী, বিখ্যাত ব্যক্তিত্বদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে গ্রাহাম। তবে এটা ক্লার্কের প্রথম কুকীর্তি নয়৷ এর আগে এপ্রিল মাসে তার কাছ থেকে ৭ লক্ষ ডলার মূল্যের বিট কয়েন উদ্ধার করে মার্কিন গোয়েন্দা সংস্থা। এই কাণ্ডে যুক্ত  দ্বিতীয় জন ১৯ বছরের এক কিশোর-ম্যাসন শেপার্ড আর তৃতীয় জন নিমা ফাজেলি, ২২ বছর বয়স।

[আরও পড়ুন : অন্য তথ্যপ্রযুক্তি সংস্থার ভাবনা চুরির অভিযোগ! ফের বিতর্কে Google]

কীভাবে হল এই হ্যাক? নিরাপত্তা সংস্থার তরফে বলা হচ্ছে, হ্যাকাররা প্রথমে টুইটারের কর্মীদের কাছ থেকে তাদের ব্যবহৃত টুইটার সিস্টেম আইডি ও পাসওয়ার্ড হ্যাক করে। তারপর সেখান থেকে প্রভাবশালী ব্যক্তিদের আইডির পাসওয়ার্ড রিসেট করে সেখান থেকে টুইটগুলি করে। আর এই কাজ করে ১ লক্ষ ৮০ হাজার মার্কিন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি সংগ্রহ করেছে।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1596028717949-0'); });

[আরও পড়ুন : আমেরিকাতেও টিকটক নিষিদ্ধ ঘোষণা ট্রাম্পের, চিনা অ্যাপটি কিনতে আগ্রহী মাইক্রোসফট]

প্রসঙ্গত, গত ১৬ জুলাই, বারাক ওবামা (Barack Obama), বিল গেটস (Bill Gates), জেফ বেজসদের মতো ব্যক্তিত্বদের টুইটার হ্যান্ডেল হ্যাক হয়। সেখান থেকে টুইট করে বলা হয়, ‘আগামী আধ ঘণ্টার মধ্যে আমার অ্যাকাউন্টে যদি কেউ ১ হাজার ডলার পাঠায়, তা হলে আমি তাঁকে ২ হাজার ডলার দেব। ৩০ মিনিট মাত্র সময় আছে৷’  এরপরই তড়িঘড়ি তদন্ত শুরু হয়। তার তাতেই কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে এল। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post কোথায় তথ্য নিরাপত্তা? দুই কিশোরই হ্যাক করে ফেলল ওবামা- গেটসদের টুইটার অ্যাকাউন্ট appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next