মাইক্রোসফ্‌ট নয়, আমেরিকায় TikTok অ্যাপের মালিকানা পেতে চলেছে এই কোম্পানি

07:00 PM Sep 14, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আমেরিকায় (America) জনপ্রিয় চিনা অ্যাপ টিকটকের মালিকানা কেনার দৌড়ে হেরে গেল মাইক্রোসফ্‌ট। তার বদলে নিজেদের এই অ্যাপটি বিক্রির জন্য আরেক মার্কিন সংস্থা ওরাকল কর্পোরেশনকে বেছে নিয়েছে চিনা সংস্থা বাইটডান্স (ByteDance)। টিকটকের সঙ্গে যুক্ত এক আধিকারিককে উদ্ধৃত করে এমনটাই জানানো হয়েছে বেশ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যমে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: মিউটেশন, করনির্ধারণের তথ্য জানাতে এবার পৃথক ওয়েবসাইট কলকাতা পুরসভার]

সম্প্রতি, টিকটকের তথ্য নিরাপত্তা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য এই অ্যাপের মাধ্যমে চিনের হাতে চলে যাচ্ছে বলে ধারণা মার্কিন গোয়েন্দা বিভাগের। এমনকী এই অ্যাপটিকে হাতিয়ার করে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনেও চিন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে দাবি করা হয়েছে মার্কিন গোয়েন্দাদের তরফে। এই পরিস্থিতিতে গত মাসেই মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন আমেরিকায় এই অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করবেন তিনি।

Advertising
Advertising

আবার সেদিনই শোনা যায় ভারতীয় ব্যবসায়ী সত্য নাদেলার সংস্থা মাইক্রোসফট নাকি টিকটক কিনে নিতে চাইছে। এমনকী আমেরিকার সরকারও নাকি চাইছিল, বাইটডান্সের হাত থেকে এই সংস্থার মালিকানা বিশ্বখ্যাত সংস্থা মাইক্রোসফটের (Microsoft Corporation) হাতে যাক। এরপর দু’‌পক্ষের মধ্যে প্রাথমিক স্তরে আলোচনাও হয়। এর মধ্যেই আবার টিকটক কিংবা তার মালিক চিনা কোম্পানির সঙ্গে কোনওরকম আর্থিক লেনদেনের উপরও নিষেধাজ্ঞা জারি হয়। এর ফলে পরিস্থিতি আরও সঙ্গীন হয়ে ওঠে। আর তারপরই প্রকাশ্যে এল এই খবর।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: প্রতারণা চক্রের জালে অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মী, ১০ টাকা দিতে গিয়ে দশ লাখ খোয়ালেন বৃদ্ধা!]

এরপর মাইক্রোসফ্‌ট ও ওরাকল–সহ আরও বেশ কয়েকটি মার্কিন সংস্থা টিকটক (TikTok) কেনার প্রস্তাব দেয়। তবে রবিবার মাইক্রোসফট জানায়, টিকটকের মার্কিন ব্যবসা কেনার যে প্রস্তাব তারা তারা যে দিয়েছিলন, তা ফিরিয়ে দিয়েছে বাইটডান্স। এরপর সোমবার ওয়ালস্ট্রিট জার্নাল ও রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, টিকটক যাচ্ছে ওরাকলের হাতেই। অপেক্ষা শুধু আনুষ্ঠানিক ঘোষণার। জানা গিয়েছে, এখন শুধু আইনি বিষয় নিয়ে আলোচনা চলছে। খুব দ্রুতই তা মিটে যাবে। এদিকে, এই খবর সামনে আসতেই এক ধাক্কায় ১৭ শতাংশ বেড়ে গিয়েছে Oracle-‌এর শেয়ার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post মাইক্রোসফ্‌ট নয়, আমেরিকায় TikTok অ্যাপের মালিকানা পেতে চলেছে এই কোম্পানি appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next