দশম জন্মদিনে ৪টি আকর্ষণীয় ফিচার আনল Instagram, জেনে নিন খুঁটিনাটি

06:12 PM Oct 06, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে ভারচুয়াল দুনিয়ায় দশটা বছর কাটিয়ে ফেলল ইনস্টাগ্রাম। আর বর্তমানে তার জনপ্রিয়তাও আকাশছোঁয়া। হবে না-ই বা কেন! মাঝেমধ্যেই নতুন নতুন ফিচার এনে ইউজারদের মুখে হাসি ফোটায় ফেসবুক অধীনস্ত এই সোশ্যাল প্ল্যাটফর্মটি। আর নিজের দশম জন্মদিনে তা হয়ে উঠল আরও বেশি আকর্ষণীয়। কারণ এবার একইসঙ্গে চার-চারটি নয়া ফিচার এনে নতুন লুকে ধরা দিল ইনস্টাগ্রাম।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

করোনার জেরে লকডাউনে আরও বেশি করে সোশ্যাল দুনিয়ায় সময় কাটাচ্ছে যুবপ্রজন্ম। আর সেসব প্ল্যাটফর্মের অন্যতম হল ইনস্টাগ্রাম। তাছাড়া জনপ্রিয় চিনা অ্যাপ টিকটক (TikTok) দেশ থেকে বিদায় নেওয়ায় সে শূন্যস্থানটিও পূরণ করেছে ইনস্টাগ্রামের রিলস (Reels)। যেখানে নিজের ইচ্ছা মতো ভিডিও তৈরি করে আপলোড করা যায়। খুব অল্প সময়েই সুপারহিট হয়ে গিয়েছে Reels। তাহলে এবার ইউজারদের আকৃষ্ট করতে কী কী ফিচার আনল ইনস্টাগ্রাম?

[আরও পড়ুন: RO-তেই লুকিয়ে দেশে করোনা থেকে মুক্তির পথ, ব্যাপারটা কী? ব্যাখ্যা দিল ICMR]

১. জন্মদিন স্পেশ্যালে ইউজাররা বদলে ফেলতে পারবেন নিজেদের ইনস্টাগ্রাম আইকনও। কীভাবে? প্রথমেই দেখে নিন আপনার অ্যাপটি আপডেট করা আছে কি না। এবার সেটিংসে গিয়ে পেজটি পুরোটা খুলুন। সেখানেই একগুচ্ছ আইকন দেখতে পাবেন। সেখান থেকেই পছন্দসই আইকন বেছে নিন। হোম স্ক্রিনে দেখুন ইনস্টাগ্রামের আইকন বদলে গিয়েছে।

Advertising
Advertising

২. এই প্ল্যাটফর্মে যোগ হয়েছে স্টোরিস ম্যাপ (Stories Map)। এটি আসলে ব্যক্তিগত ম্যাপ ও ইনস্টাগ্রামে স্টোরি সেকশনে আপনার দেওয়া স্টোরিগুলির ক্যালেন্ডার। গত তিন বছরে কী কী স্টোরি পোস্ট করেছেন, তা তারিখ-সহ ক্যালেন্ডার আকারে দেখতে পাবেন। প্রোফাইল থেকে ‘অ্যাড আ স্টোরি’তে গেলেই ক্যালেন্ডারটি খুঁজে পাবেন। নিজের প্রোফাইলকে দিন নয়া লুক। সেটি ডাউনলোড অথবা হাইলাইটস হিসেবে শেয়ারও করা যাবে।

৩. কোনও পোস্টে অশালীন বা আপত্তিকর কমেন্ট করা হলে তা নিজে থেকেই এখন হাইড বা লুকিয়ে রাখে ইনস্টাগ্রাম। “View Hidden Comments”-এ গিয়ে সেই কমেন্টটি দেখে নিতে পারবেন। যে সমস্ত কমেন্ট তাদের পলিশির বিরুদ্ধে সেগুলির বিরুদ্ধে কড়া ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


৪. কোনও ব্যক্তি কোনও পোস্টে অশালীন কমেন্ট লেখার চেষ্টা করলে, এবার থেকে তাঁকে একাধিকবার সতর্ক করা হবে। যাতে কমেন্টটি পোস্ট হয়ে যাওয়ার আগে নিজেকে শুধরে নেওয়ার সুযোগ পান ইউজাররা। সোশ্যাল মিডিয়ায় বাড়তে থাকা হিংসা ও কুরুচিকর নানা মন্তব্য থেকে দূরে রাখতেই এই প্রয়াস ইনস্টাগ্রামের।

[আরও পড়ুন: মাত্র ৩৫১ টাকায় পাবেন ১০০ জিবি ডেটা, থাকছে না দিনপিছু ডেটা লিমিটও]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next