Advertisement

আগামী বছর থেকে কাজ করবে না বহু Gmail অ্যাকাউন্ট! আপনারটি সুরক্ষিত তো?

03:01 PM Nov 16, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২১ সালে গ্রাহকদের জন্য নতুন নিয়ম নিয়ে হাজির হচ্ছে টেক জায়েন্ট গুগল (Google)। আর তা নিয়েই শোরগোল পড়ে গিয়েছে ভারচুয়াল জগতে। জানা গিয়েছে, নতুন নীতি অনুযায়ী, ২ বছরেরও বেশি সময় ধরে যে সমস্ত অ্যাকাউন্টগুলি ইনঅ্যাকটিভ রয়েছে, সেগুলি পুরোপুরি ডিলিট করে দেওয়া হবে। আগামী বছরের পয়লা জুন থেকেই নাকি এই নিয়ম কার্যকর হতে চলেছে।

Advertisement

সূত্রের খবর, নতুন এই পলিসি শুরু হওয়ার আগেই প্রত্যেক অ্যাকাউন্ট হোল্ডারকে ই-মেল মারফত সতর্কবার্তা পাঠানো হবে গুগলের পক্ষ থেকে। উল্লেখ্য, কিছুদিন আগে তথ্যপ্রযুক্তি সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল, গ্রাহকরা আর বিনামূল্যে গুগল ফটোজ (Google Photos) ব্যবহার করতে পারবেন না। সেদিন আরও বলা হয়, যে সমস্ত অ্যাকাউন্ট হোল্ডাররা জিমেইল (Gmail), গুগল ড্রাইভ (Google Drive), ডকুমেন্টস, শিটস, স্লাইডস, ড্রইংস, ফর্মস এবং জ্যামবোর্ড ফাইলস ২ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করেননি, তাঁদের সেই সমস্ত অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়া হবে। এই তালিকায় গুগল ফটোজও ছিল।

[আরও পড়ুন: ভারতে ফিরতে চলেছে TikTok! সংস্থার প্রধানের চিঠি ঘিরে তুঙ্গে জল্পনা]

অবশ্য, ইনঅ্যাকটিভ অ্যাকাউন্ট হোল্ডারদের বিশ্বাসযোগ্য কন্টাক্টসদের কাছে তাঁদের অ্যাকউন্ট সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে টেক জায়েন্টের পক্ষ থেকে। যদি সেই ইউজারের অ্যাকাউন্টটি ৩ থেকে ১৮ মাসের ব্যবধানে ইনঅ্যাক্টিভ থাকে।

এমন পরিস্থিতিতে কী করণীয়? আতঙ্কিত হওয়ার কারণ নেই। সমস্যা থাকলে, তার সমাধানও অবশ্যই থাকে। একটি পথ বন্ধ হয়ে গেলে অন্য অনেক পথ খুলে যায়। আপাতত যেটা করতে পারেন, নিজের মোবাইল, ল্যাপটপ বা ডেস্কটপ নেট কানেক্ট করে নিয়মিত জিমেইল-এ লগ ইন করুন। পারলে অপ্রয়োজনীয় মিডিয়া, ফাইলস ডিলিট করে ফেলুন। এতে আপনার অ্যাকাউন্টে জায়গা তৈরি হবে। আর তা অ্যাকটিভও থাকবে নিয়মিত।

[আরও পড়ুন: ‘সাইবার বুলিং’-এর বিরুদ্ধে লড়াইকে কুর্ণিশ, আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল বাংলাদেশের কিশোর]

Advertisement
Next