আরও উন্নত হবে ‘দেশি TikTok’, বিরাট বিনিয়োগ গুগল-মাইক্রোসফটের

02:10 PM Dec 22, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভর হচ্ছে ভারত। শর্ট ভিডিও প্ল্যাটফর্ম বা ‘দেশি টিকটক‘ জোশ (Josh) -এ বিরাট অঙ্কের অর্থ বিনিয়োগ করল গুগল (Google)  ও মাইক্রোসফট (Microsoft)। স্বাভাবিকভাবেই এর ফলে আন্তর্জাতিক বাজারেও টিকটকের সঙ্গে টক্কর দেবে এই ভারতীয় অ্যাপ।

Advertisement

জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হওয়ার কারণ দেখিয়ে ভারতে টিকটক-সহ একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়। সেই শূণ্যস্থান পূরণ করতে বাজারে আসে একাধিক ভারতীয় অ্যাপ। মুহুর্তের মধ্যে নেটিজেনদের কাছে জনপ্রিয় হয়ে অ্যাপগুলি। সেই তালিকায় রয়েছে জোশ-ও।

[আরও পড়ুন : ওয়ার্ক ফ্রম হোম চলাকালীন নিঃশব্দে হ্যাকার হানা! আপনার ল্যাপটপ-ডেস্কটপ সুরক্ষিত তো?]

জোশের মালিকানা কিনেছে ব্যাঙ্গালুরুর সংস্থা ভার্স ইনোভেশন। এই সংস্থায় ১০০ মিলিয়ন ডলার বা ১০ কোটি টাকা বিনিয়োগ করেছে গুগল এবং মাইক্রোসফট। এই বিনিয়োগের পর সংস্থাটির বাজারমূল্য বেড়ে হল ১০০ কোটি টাকা। এর আগে এই সংস্থায় সোফিয়ানা গ্রুপ, লুপা সিস্টেমের পাশাপাশি আলফাওয়েভ বিপুল বিনিয়োগ করেছে। জানা যাচ্ছে, এই বিনিয়োগের জেরে জশ-এর টেকনিক্যাল উন্নতির পাশাপাশি কর্মসংস্থানও বাড়বে। ইতিমধ্যে ৫০ মিলিয়ন ডিভাইসে এই অ্যাপ ইনস্টল করা হয়েছে। টেকনিক্যাল উন্নতির ফলে আন্তর্জাতিক বাজারেও একাধিক চিনা অ্যাপকে জোরদার টক্কর দিতে তৈরি এই দেশি অ্যাপ।

Advertising
Advertising

উল্লেখ্য,গত ১৫ জুন উত্তপ্ত হয়ে উঠেছিল লাদাখের ভারত-চিন সীমান্ত। চিনা সেনার সঙ্গে সংঘর্ষে শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান। সেই ঘটনার পর থেকেই ফুঁসছে গোটা দেশ। চিনের বিরুদ্ধে হুঙ্কার দিচ্ছে কেন্দ্রীয় সরকারও। যার প্রথম পদক্ষেপ ছিল চিনা অ্যাপে নিষেধাজ্ঞা জারি। TikTok, Helo, UC ব্রাউজার-সহ মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয় ভারতে। 

[আরও পড়ুন : বর্ষশেষের উপহার, গ্রাহকদের জন্য এক্সক্লুসিভ প্ল্যান আনল Vi]

এরপরই আত্মনির্ভরতার ডাক দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর ডাকে সাড়া দিয়ে ও বাজার ধরতে নামে ভারতীয় তথ্য প্রযুক্তি সংস্থাগুলি। তৈরি করে Josh, Roposo-এর মতো একাধিক অ্যাপ। গত কয়েক মাসেই দেশি নেটিজেনদের কাছে তাঁদের চাহিদা বেড়েছে লাফিয়ে। আন্তর্জাতিক টেক জায়ান্টদের বিনিয়োগের ফলে অ্যাপগুলির মান যে আরও উন্নত হবে, তা বলাইবাহুল্য। 

Advertisement
Next