Advertisement

জবাবে সন্তুষ্ট নয় কেন্দ্র, চিরতরে বন্ধ হতে পারে TikTok-সহ ৫৯টি অ্যাপ

09:39 PM Jan 25, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রশ্নের জবাবে সন্তুষ্ট নয় ভারত সরকার। তাই এবার টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপকে (China App) চিরতরে নিষিদ্ধ করার পথে হাঁটছে কেন্দ্র। গত বছর ভারতীয় ইউজারদের নিরাপত্তার কারণে অ্যাপগুলিকে সাময়িকভাবে নিষিদ্ধ করেছিল সরকার।

Advertisement

সেই সময় অ্যাপ কর্তৃপক্ষের কাছে একগুচ্ছ প্রশ্নও জানতে চেয়েছিল সরকার। উত্তর দিতে বেশকিছু সময়ও দেওয়া হয়েছিল। নির্দিষ্ট সময়ের মধ্যে অ্যাপের তরফে সেই উত্তর পাঠানো হয়। কিন্তু তাদের জবাবে কেন্দ্র সন্তুষ্ট নয় বলেই খবর। ফলে এবার চিরকালের জন্য ভারতে টিকটক-সহ একাধিক অ্যাপ বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : ডিজিটাল হচ্ছে ভোটার কার্ড, সোমবার থেকে ডাউনলোড করা যাবে বাড়িতে বসেই, জানুন কীভাবে]

বিভিন্ন নিরাপত্তা সংস্থাগুলি অভিযোগ করেছিল, একাধিক অ্যাপ ভারতীয়দের তথ্য চুরি করছে। তাদের গোপনীয়তা ভঙ্গ করছে। এরপরই তদন্তে নামে কেন্দ্রীয় সরকার। তাতে দেখা যায়, চিনের এই অ্যাপগুলি দেশের নিরাপত্তায় বিঘ্ন ঘটাচ্ছে। এমনকী, এই অ্যাপগুলির প্রভাবে দেশের সার্বভৌমত্বও প্রশ্নের মুখে পড়ছে। এরপর ৫৯টি অ্যাপ (App) নিষিদ্ধ করেছিল মোদি-সরকার। একইসঙ্গে ৫৯টি অ্যাপকে (App) ফের নোটিশ ধরিয়েছিল কেন্দ্র। তৈরি হয়েছিল ৭৯টি প্রশ্নের প্রশ্নমালা। তাতে বলা হয়েছিল, ৭৯টি প্রশ্নের যথাযথ উত্তর দিতে হবে। জবাব দেওয়ার জন্য নির্দিষ্ট সময়ও বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রশ্নের জবাবে সন্তুষ্ট নয় কেন্দ্র। ফলে বড় শাস্তির মুখে পড়তে চলেছে চিনের এই অ্যাপগুলি।

[আরও পড়ুন : সহজ পদ্ধতিতেই এবার রেকর্ড করা যাবে হোয়াটসঅ্যাপের কল, জানেন কীভাবে?]

গত বছর গালওয়ান সংঘর্ষের পরই ডিজিটাল স্ট্রাইক করে কেন্দ্র। Helo, UC Browser, Shareit-এর মতো একাধিক অ্যাপকে নিষিদ্ধ করা হয়। কেন্দ্রের অভিযোগ, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। এমনকী, ভারতের সার্বভৌমত্ব, সৌভ্রাতৃত্বকেও চ্যালেঞ্জের মুখে ফেলছে। ভারতের প্রতিরক্ষা, নিরাপত্তাকেও নষ্ট করার চেষ্টা করছে এই অ্যাপগুলি।

Advertisement
Next