করোনা কালে অভিনব উদ্যোগ, বিনামূল্যে অক্সিজেন কনসেন্ট্রটর পৌঁছে দেবে Ola

06:10 PM May 10, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে নতুন করে চোখ রাঙাচ্ছে নোভেল করোনা ভাইরাস। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে অ্যাকটিভ কেসের সংখ্যা। আর সেই সঙ্গে ঊর্ধ্বমুখী অক্সিজেনের চাহিদা। দেশের বিভিন্ন শহরে অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে। একটি অক্সিজেন সিলিন্ডার পেতে প্রাণপাত করতে হচ্ছে সাধারণ মানুষকে। অমিল অক্সিজেন কনসেন্ট্রটরও (Oxygen Concentrators)। এমন সংকটের দিনে দুর্দান্ত উদ্যোগ নিল Ola। এবার প্রয়োজনে নিখরচায় অক্সিজেন কনসেন্ট্রটর পৌঁছে দেবে এই অ্যাপ ক্যাব সংস্থাটি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

স্বেচ্ছাসেবী সংস্থা গিভ ইন্ডিয়ার (Give India) সঙ্গে হাত মিলিয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে শামিল হয়েছে ওলা ফাউন্ডেশন। সংস্থার তরফে জানানো হয়েছে, ওলা মোবাইল অ্যাপেই অক্সিজেন কনসেন্ট্রটরের চাহিদার কথা জানাতে পারবেন। সেই সঙ্গে কিছু তথ্য জানতে চাওয়া হবে। সেগুলি জানালেই আপনার দোরগোড়ায় পৌঁছে যাবে ওলা। বিনামূল্যে আপনাকে দেওয়া হবে অক্সিজেন কনসেন্ট্রটর। কনসেন্ট্রটর কিংবা আপনার ঠিকানায় পৌঁছনোর জন্য কোনও টাকা চাওয়া হবে না। অর্থাৎ গোটা পরিষেবাটাই বিনামূল্যে পাবেন ইউজাররা।

[আরও পড়ুন: স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ! এবার গুগল স্টোরেজ ব্যবহারে গুনতে হবে টাকা]

কনসেন্ট্রটরের কাজ মিটলে অর্থাৎ রোগী সুস্থ হয়ে উঠলে ফের ইউজারের বাড়ি থেকে তা ফেরত নিয়ে আসবে ওলা। আগামী সপ্তাহ থেকেই এই মানবিক পরিষেবা চালু করবে সংস্থা। প্রথমে পরিষেবা পাবেন বেঙ্গালুরুর বাসিন্দারা। পরবর্তীতে গোটা দেশেই এই পরিষেবা পৌঁছে দেওয়া হবে।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

টুইটারে ওলার সহ-কর্ণধার ভাবিশ আগরওয়াল লেখেন, “এমন সংকটকালে আমাদের প্রত্যেককেই এগিয়ে আসতে হবে। এখন সমাজের মানুষগুলির পাশে দাঁড়ানো প্রয়োজন। আমরা O2forIndia নামের একটি উদ্যোগ নিয়েছি। যাতে সঙ্গে পেয়েছিল গিভ ইন্ডিয়াকে। প্রয়োজনমতো বিনামূল্যে অক্সিজেন কনসেন্ট্রটর পৌঁছে দেওয়া হবে।” ওলা অ্যাপে কেউ অক্সিজেন কনসেন্ট্রটর চাইলে তাঁকে বিস্তারিত তথ্য দিতে হবে। সেগুলি ভেরিফাই করার পরই ইউজারের কাছে পাঠিয়ে দেওয়া হবে কনসেন্ট্রটর। আবার প্রয়োজন ফুরোলে ফিরিয়ে তা আনা হবে। আপাতত ৫০০টি কনসেন্ট্রটর নিয়ে বেঙ্গালুরুতে এই পরিষেবা চালু হচ্ছে।

[আরও পড়ুন: টিকাকরণের জন্য অনলাইন রেজিস্ট্রেশনের সমস্যা মেটাতে বড় বদল CoWin-এ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next