Advertisement

সাবধান! টিকা পেতে CoWin ভেবে এই অ্যাপগুলি খুলবেন না, ফাঁস হতে পারে ব্যক্তিগত তথ্য

12:13 PM May 16, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও করোনা টিকা নেওয়া হয়নি। নেওয়ার পরিকল্পনা করছেন? তাহলে অবশ্যই এই তথ্য জেনে রাখুন। ভ্যাকসিনের জন্য সাধারণ মানুষের রেজিস্ট্রেশনের সুযোগকে কাজে লাগিয়ে অতি সক্রিয় হয়ে উঠেছে হ্যাকাররা। তাই খুব বুঝেশুনে পা ফেলতে হবে। হ্যাকারদের পাতা ফাঁদে পা দিলেই ফাঁস হয়ে যেতে পারে সমস্ত ব্যক্তিগত তথ্য।

Advertisement

করোনার ভ্যাকসিন (Corona vaccine) নিতে হলে সাধারণত CoWin অথবা আরোগ্য সেতু অ্যাপ থেকে রেজিস্টার করাতে হয়। আধার কার্ড কিংবা অন্য কোনও পরিচয়পত্র দিয়ে বুক করতে হয় টিকাকরণ কেন্দ্র, ভ্যাকসিন নেওয়ার স্লট ইত্যাদি। আর এই প্রক্রিয়ার মধ্যেই বেআইনিভাবে ঢুকে পড়ে ইউজারদের ব্যক্তিগত তথ্য হাতাতে ওঁত পেতে বসে রয়েছে হ্যাকাররা। সাইবার অপরাধীরা তাই একটি বিশেষ APK ফাইল তৈরি করেছে। সেই ফাইলের মাধ্যমেই মানুষকে রেজিস্টারের পরামর্শ দিচ্ছে তারা। ইন্ডিয়ান কম্পিউটর এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) হ্যাকারদের এই কারসাজির কথা জানতে পারার পরই প্রত্যেককে সতর্ক করছে। ভুয়ো কোউইন অ্যাপ থেকে যেন কেউ রেজিস্টার না করেন। প্রশ্ন হল, কীভাবে বুঝবেন কোন কোউইন অ্যাপটি ভুয়ো।

[আরও পড়ুন: এবার পণ্য পরিবহণের জন্য লাগবে ই-পাস, জেনে নিন আবেদনের পদ্ধতি]

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এসএমএসের মাধ্যমে ভুয়ো অ্যাপের APK ফাইল ছড়িয় দেওয়া হচ্ছে। সেখান থেকেই অ্যাপ ইনস্টল করছেন অনেকে। আর তাতেই অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ঢুকে পড়ছে ম্যালওয়্যার। এর মাধ্যমেই আপনার কনট্যাক্ট লিস্টের পাশাপাশি নানা পাসওয়ার্ড চলে যাচ্ছে হ্যাকারদের দখলে। তাই এসএমএসের মাধ্যমে পাওয়া কোনও লিংক থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। গুগল প্লে স্টোর থেকেই কেন্দ্রের তৈরি অ্যাপটি ইনস্টল করুন।

কী ধরনের APK ফাইল ছড়িয়েছে বাজারে? জানা গিয়েছে, Covid-19.apk, vaci_regis.apk, myvaccine_v2.apk, cov-regis.apk, vccin-apply.apk ইত্যাদি নামে লিংক পাঠানো হচ্ছে। এগুলি দেখলেই সাবধান হোন। অন্যকেও সাবধান করুন।

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের নয়া প্রাইভেসি পলিসি মানেননি? জেনে নিন শনিবারের পর আপনার অ্যাকাউন্টের কী হবে]

Advertisement
Next