Advertisement

কেন্দ্রের নতুন নিয়ম মানতে সবরকম পদক্ষেপের আশ্বাস! চাপের মুখে নতিস্বীকার টুইটারের

09:07 AM Jun 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের বিরুদ্ধে ‘অসম লড়াই’য়ে পেরে উঠল না টুইটার (Twitter) । বুধবার চিঠি দিয়ে তারা জানিয়ে দিল কেন্দ্র সরকার নির্দেশিত নয়া তথ্যপ্রযুক্তি গাইডলাইন মেনে চলতে তারা প্রস্তুত। এবং সেই লক্ষ্যে সবরকম পদক্ষেপ করা হচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যেই কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, ভারতে নতুন আধিকারিকদের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বুধবার টুইটার জানিয়েছে, নতুন নিয়মকে মান্যতা দিয়ে তারা নোডাল অফিসার এবং একজন চিফ গ্রিভান্স অফিসার নিয়োগ করেছে। একজন চিফ কমপ্লায়ান্স অফিসার (Chief Compliance Officer) নিয়োগের প্রক্রিয়া চলছে। আগামী কয়েক দিনের মধ্যেই এ বিষয়ে পদক্ষেপ করা হবে। এবং খুব বেশি হলে এক সপ্তাহের মধ্যেই কেন্দ্রকে এ বিষয়ে আপডেট দেওয়া হবে। টুইটারের তরফে বিবৃতিতে বলা হয়েছে, আমরা এই নতুন নিয়মগুলির গুরুত্ব বুঝি। এবং সরকারকে আশ্বাস দিতে চাই আন্তরিকভাবে এই নিয়মগুলি মেনে চলার জন্য আমরা পদক্ষেপ করছে। এই গাইডলাইনগুলি ২৫ ফেব্রুয়ারি জারি করা হয়েছিল। ওই সময় মহামারীর আবহে সেই অনুযায়ী পদক্ষেপ করতে আমাদের সমস্যায় পড়তে হয়েছে। আগামী কয়েক দিনেই বিস্তারিত তথ্য জানিয়ে দেব।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: RSS প্রধানের হ্যান্ডেল থেকে ব্লু টিক সরার পরই টুইটারের বিরুদ্ধে ‘চরম’ পদক্ষেপ কেন্দ্রের]

টুইটারের এই সম্মতির অর্থ হল, ভারতের সব সোশ্যাল নেটওয়ার্কিং সাইটই কেন্দ্রের নয়া আইন মেনে নিল। গত ফেব্রুয়ারিতে সোশ্যাল মিডিয়ায় রাশ টানতে একগুচ্ছ নির্দেশিকা জারি করে কেন্দ্র। ২৫ মের মধ্যে সেই নিয়মাবলী কার্যকর করার সময়সীমাও বেঁধে দেওয়া হয়। কিন্তু ২৫ মে’র পরও অনেক সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এই নিয়মগুলি মানতে রাজি হয়নি। পরে কেন্দ্র কড়া অবস্থান নিলেও হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং টুইটার নতুন নির্দেশিকায় চরম আপত্তি জানায়। হোয়াটসঅ্যাপের তরফে আদালতে মামলাও করা হয়। যদিও শেষপর্যন্ত হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ কেন্দ্রের নিয়ম মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেয়। এবং নতুন নিয়ম অনুযায়ী সরকারের সঙ্গে সমন্বয় সাধনের জন্য একজন নোডাল অফিসার নিয়োগ করে। এখনও পর্যন্ত ভারতে ব্যবসা করা সব সোশ্যাল নেটওয়ার্কিং সাইটই কেন্দ্রের নির্দেশমতো একজন করে নোডাল অফিসার নিয়োগ করেছে। ব্যতিক্রম শুধু ছিল টুইটার। কিন্তু গত সপ্তাহই কেন্দ্রের তরফে তাঁদের চরম নোটিস দেওয়া হয়। জানিয়ে দেওয়া হয়, নতুন আইন না মানলে ফল ভুগতে হবে। তারপরই আইন মেনে নেওয়ার সিদ্ধান্ত নিল টুইটার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next