Advertisement

টুইটারের উপর নিষেধাজ্ঞা জারির পর ভারতীয় Koo অ্যাপে অ্যাকাউন্ট খুলল নাইজেরিয়ার সরকার

08:51 PM Jun 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশে টুইটারের (Twitter) উপর নিষেধাজ্ঞা চাপানোর পর ভারতীয় মাইক্রো ব্লগিং সাইট ‘কু অ্যাপ’-এ (Koo App) অ্যাকাউন্ট খুলল নাইজেরিয়ার (Nigeria) সরকার। খোদ সংস্থাটির সিইও অপ্রমেয় রাধাকৃষ্ণ আবার টুইটারেই এই খবরটি জানালেন। একইসঙ্গে পোস্ট করলেন অ্যাপটিতে নাইজেরিয়ান সরকারের অফিশিয়াল অ্যাকাউন্টের স্ক্রিনশটও।

Advertisement

 

আসলে সম্প্রতি গোটা নাইজেরিয়ায় নিষিদ্ধ হয়েছে টুইটার। দিনকয়েক আগে সেদেশের প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির (Muhammadu Buhari) একটি টুইট মুছে দেয় টুইটার। তাঁর বিরুদ্ধে উসকানিমূলক মন্তব্যের অভিযোগ ওঠে। পাশাপাশি বলা হয়, নাইজেরিয়ার প্রেসিডেন্টের টুইটটি টুইটারের (Twitter) নীতি ভঙ্গ করেছে। তাই ওই পদক্ষেপ করে জ্যাক ডার্সির সংস্থা। তবে এরপরই গোটা নাইজেরিয়ায় সমালোচনার মুখে পড়ে টুইটার। অনেকেই আবার বাক স্বাধীনতার উপর হস্তক্ষেপের অভিযোগ তোলেন। আর এরপরই অনির্দিষ্টকালের জন্য নাইজেরিয়ায় বাতিল ঘোষণা করা হয় টুইটার। পাশাপাশি সেদেশের প্রশাসন জানিয়ে দেয়, নাইজেরিয়ার সরকারের নীতিই মেনে চলতে হবে টুইটারকে। না হলে নিষেধাজ্ঞা উঠবে না। ফলে সেদেশে মাইক্রোব্লগিং মাধ্যমে একটা শূন্যতার সৃষ্টি হয়। আর এই সুযোগেই সেদেশে জনপ্রিয় হতে শুরু করে ভারতের ‘কু অ্যাপ’। আর এবার নাইজেরিয়ার সরকারই অ্যাপটিতে অ্যাকাউন্ট খুলে ফেলল।

[আরও পড়ুন: এবার অনলাইনে ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করতে পারবেন আপনিও, জানেন কীভাবে ?]

প্রসঙ্গত, বিশ্বের অন্যতম জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটার। তবে সম্প্রতি ভারতে আত্মপ্রকাশ ঘটেছে বোম্বিনেট টেকনোলজিসের তৈরি স্বদেশি মাইক্রো ব্লগিং সাইট ‘কু অ্যাপ’-এরও। এরপর থেকেই ধীরে ধীরে জনপ্রিয় হয়ে ওঠে অ্যাপটি। ইউজারের সংখ্যাও হু হু করে বাড়তে থাকে। ভারতের পরই এবার তাই নাইজেরিয়াতে টুইটারের জনপ্রিয়তায় কার্যত থাবা বসাল ‘কু অ্যাপ’।

[আরও পড়ুন: এ কী চেহারা কিমের! উত্তর কোরিয়ার শাসকের আচমকাই রোগা হওয়া নিয়ে তুঙ্গে জল্পনা]

Advertisement
Next