Advertisement

সফটওয়্যারই চিনিয়ে দেবে মরণাপন্ন করোনা রোগীকে, অভিনব উদ্ভাবন IIT পড়ুয়াদের

08:37 PM Jun 22, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত এপ্রিলে অতর্কিতে ঝাঁপিয়ে পড়া করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত হয়েছিল দেশ। আপাতত সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে এলেও চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। ফের সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হলে যাতে গুরুতর অসুস্থদের চিকিৎসা দ্রুত শুরু করা যায়, সে ব্যাপারে অগ্রস্রর হতে চাইছে কেন্দ্র। এবার গুয়াহাটির আইআইটি-র এক পড়ুয়া দল তৈরি করে ফেলেছে আশ্চর্য এক সফটওয়্যার। যার সাহায্যে নাকি চিহ্নিত করা যাবে কোন রোগীদের ভেন্টিলেশনে রাখতে হবে। এমনকী, কাদের এখনই হাসপাতালে ভরতি করতে হবে তাও বলে দেবে ওই সফটওয়্যার।

Advertisement

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের তত্ত্বাবধানে আইআইটির (IIT) পড়ুয়াদের তৈরি করা সফটওয়্যারটির (software) নাম দেওয়া হয়েছে ‘কোভিড সেভেরিটি স্কোর’। একে ঘিরে প্রত্যাশা বাড়ছে কেন্দ্রের। কিন্তু কীভাবে রোগীর শরীরে সংক্রমণের তীব্রতাকে দ্রুত মেপে ফেলবে এই সফটওয়্যার? আসলে এই সফটওয়্যার একটা অ্যালগরিদম মেনে কাজ করে। আর সেই অনুযায়ীই রোগীর শরীরে সংক্রমণের তীব্রতা কতটা তা নির্ধারণ করে। রোগীর শরীরে অসুখের লক্ষণ, গুরুতর প্যারামিটারগুলি, টেস্ট রিপোর্ট এবং কোমর্বিডিটি আছে কিনা, থাকলেও কতটা ইত্যাদি জরুরি তথ্যের সাহায্যে বিচার করে ওই সফটওয়্যার। তারপর রোগীর আগের রিপোর্ট ও অন্যান্য তথ্যের সঙ্গে দ্রুত মিলিয়ে নিয়ে রোগীর বর্তমান পরিস্থিতি প্রকাশ করে নির্দিষ্ট এককের সাহায্যে।

[আরও পড়ুন: ওজন কমাতে চান? মনের সুখে খান এই সুস্বাদু খাবারগুলি]

যার সাহায্যে সহজেই বোঝা সম্ভব হবে রোগীকে হাসপাতালে ভরতি করা কিংবা তাঁকে ভেন্টিলেশনে রাখার সম্ভাবনার দিকটা। দ্বিতীয় ঢেউয়ের সময় অনেক ক্ষেত্রেই অভিযোগ গিয়েছে, ততটা গুরুতর অসুস্থ না হয়েও অনেকে হাসপাতালে বেড দখল করে রেখেছেন। এর ফলে অনেক সময়ই যাঁদের প্রয়োজন তাঁরা বেড পাননি। এই সফটওয়্যারের সাহায্যে সহজেই এই ধরনের অভিযোগের মোকাবিলা করা যাবে।

এদিকে মঙ্গলবারই দেশের করোনা পরিসংখ্যানে জোড়া স্বস্তি লক্ষ করা গিয়েছে। একদিকে যেমন দৈনিক আক্রান্তের সংখ্যা কমতে কমতে নেমে এসেছে ৪২ হাজারে। অন্যদিকে তেমনই করোনার টিকাকরণে নয়া রেকর্ড গড়ল দেশ। এই পরিস্থিতিতেও তৃতীয় ঢেউয়ের আশঙ্কা জাগাচ্ছে ডেল্টা প্লাস স্ট্রেন। যার মোকাবিলা করতে প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র।

[আরও পড়ুন: আইসক্রিম চকোলেট থেকে সেজওয়ান ধোসা, চেখে দেখতেই পারেন ৫ ভিনস্বাদের রেসিপি]

Advertisement
Next