Advertisement

Breaking News নিয়ে ছড়াতে পারে ভুয়ো তথ্য, আপনাকে সতর্ক করবে Google নিজেই

07:03 PM Jun 26, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেকোনও ছোট বিষয়ে জানতেও অনেকেই গুগলের (Google) সাহায্য নেন। কারণ যেকোনও ব্যাপারেই তথ্য পাওয়া যেতে পারে বিশ্বের অন্যতম বৃহৎ এই সার্চ ইঞ্জিনে। কিন্তু জানেন কী কিছু কিছু ক্ষেত্রে ভুল হয় গুগলেরও। বিশেষ করে যেকোনও ধরনের ব্রেকিং নিউজের ক্ষেত্রেই। কারণ সেক্ষেত্রে লাগাতার খবরটি বদলে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এই ধরনের ঘটনার ক্ষেত্রে ভুয়ো খবর ছড়িয়ে পড়া রুখতে নয়া পদক্ষেপ গুগলের। এবার থেকে এই ধরনের বিষয়ে সার্চ করলে, সেখানে তথ্য বদলে গেলেই ইউজারদের পালটা সতর্ক করবে গুগল।

Advertisement

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি গুগলের তরফ থেকে এই সংক্রান্ত একটি ব্লগ প্রকাশিত হয়েছে। সেখানেই নয়া পদক্ষেপের কথা জানিয়েছে মার্কিন টেক জায়ান্ট। বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে কোন ঘটনাই আর চাপা থাকে না। আর সেই সম্পর্কিত যেকোনও তথ্যই পাওয়া যায় গুগলে। কিন্তু ব্রেকিং নিউজ বা গুরুত্বপূর্ণ ঘটনার ক্ষেত্রে প্রথম দিকে সমস্ত তথ্য নাও পাওয়া যেতে পারে। ওই ক্ষেত্রে অনেক সময়ই ভুয়ো খবর ছড়িয়ে পড়ার আশংকাও থাকে। এই ভুয়ো খবর ছড়ানো রুখতেই নয়া পদক্ষেপ গুগলের।

[আরও পড়ুন: ‘এক ঘণ্টা অ্যাকাউন্ট ব্যবহার করতে দেয়নি টুইটার’, বিস্ফোরক অভিযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রীর]

গুগলের ব্লগে পাবলিক লিয়াসন ফর সার্চ ড্যানি সুলিভ্যান জানান, “গুগল সার্চে ইউজাররা কোনও কিছু খুঁজলে, আমরা সবসময় তাঁদের প্রয়োজনীয় তথ্যই প্রদান করে থাকি। তবে হঠাৎ করে কোনও ঘটনা শিরোনামে উঠে এলে বা যেকোনও ব্রেকিং নিউজের ক্ষেত্রে প্রথম যে তথ্যটি সামনে আসে তা সঠিক নাও হতে পারে। কারণ সেক্ষেত্রে খবরের সূত্রটি ভুয়ো হতেই পারে। তাই এই ধরনের ঘটনার ক্ষেত্রে আমরা নিজেদের সিস্টেমকে আরও উন্নত করেছি। এখন থেকে এই ধরনের ঘটনা নিয়ে কোনও ইউজার সার্চ করলে, তিনি একটি নোটিস দেখতে পারবেন। সেখানে স্পষ্ট জানিয়ে দেওয়া হবে, ওই খবরটির তথ্য ভবিষ্যতে বদলে যেতে পারে। তাই ইউজাররা যেন পরে আরও একবার খবরটি সার্চ করে দেখে নেন।” জানা গিয়েছে, এক্ষেত্রে ইউজাররা গুগলের ওই সতর্কবার্তায় দেখতে পাবেন, “আপনার সার্চ ফলাফলের ব্যাপারে তথ্য মাঝেমধ্যেই পরিবর্তিত হতে পারে।” এমনকী এই বিষয়ে গুগল একটি উদাহরণও দিয়েছে। প্রসঙ্গত, বিভিন্ন ব্রেকিং নিউজের ক্ষেত্রে গুগল ভুল তথ্য প্রমাণ করছে, এই অভিযোগ বেশ কয়েকবার ওঠার পরই সংস্থার এহেন পদক্ষেপ।

[আরও পড়ুন: 2G মুক্ত ভারত গড়ার ঘোষণা আম্বানির, google-এর সঙ্গে হাত মিলিয়ে সস্তায় ফোন আনছে রিলায়েন্স]

Advertisement
Next