Advertisement

নাম বদলে শীঘ্রই ভারতে ফিরতে চলেছে জনপ্রিয় TikTok অ্যাপ!

06:33 PM Jul 20, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে তিক্ততা বাড়ায় ভারত থেকে বিদায় নিয়েছিল TikTok। ধীরে ধীরে ভিডিও বানানোর এই অ্যাপের বিকল্পও খুঁজে নিয়েছেন ইউজাররা। অনেকেই ঝুঁকেছেন দেশীয় অ্যাপের দিকেও। তা সত্ত্বেও মনের কোণে যেন TikTok-কে হারিয়ে ফেলার একটা ব্যথা রয়েই গিয়েছে অনেকের। আপনিও যদি সেই তালিকায় পড়েন, তাহলে আপনার জন্য সুখবর। শোনা যাচ্ছে ভারতীয় বাজারে নাকি কামব্যাক করতে চলেছে জনপ্রিয় চিনা অ্যাপটি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গত বছর জুন মাসে গালোয়ান (Galwan) সীমান্তে ভারত ও চিনা সেনার সংঘর্ষে শহিদ হয়েছিলেন এদেশের ২০ জওয়ান। তারপর থেকেই দুই দেশের মধ্যে দূরত্ব বেড়েছে। চিনকে ভাতে মারতে প্রথমে ৫৯টি ও পরে শ’দুয়েক চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল ভারতে। কিন্তু এবার শোনা যাচ্ছে, টিকটকের নির্মাতা ByteDance সংস্থা ট্রেডমার্ক বদলে দেশে টিকটক ফেরানোর উদ্যোগ নিয়েছে। গত ৬ জুলাই বানান বদলে TickTock নাম নিয়ে এই অ্যাপকে ফেরাতে ট্রেডমার্ক অ্যাপলিকেশনও করেছে বাইট ডান্স।

[আরও পড়ুন: সাবধান! মানিব্যাগে এই জিনিসগুলি রাখলে আর্থিক সংকটে পড়তে পারেন]

নতুন করে করা এই আবেদনে বলা হয়েছে, TickTock অ্যাপটি প্রযুক্তিগত ভাবে এবং ডিজাইনে TikTok অ্যাপের থেকে আলাদা হবে। অর্থাৎ চিনা অ্যাপকেই যে ফেরানো হচ্ছে, তেমনটা যেন ভাবা না হয়। শুধু এর ফিচারগুলির হবে আগের মতোই। অর্থাৎ ছোট মজাদার ভিডিও তৈরির জন্য এটি ভারতীয় ইউজারদের কাছে আবার আদর্শ প্ল্যাটফর্ম হয়ে উঠবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

জানা গিয়েছে, টিকটককে ভারতীয় বাজারে ফেরাতে ইতিমধ্যেই কেন্দ্র সরকারের সঙ্গে কথাও বলেছে বাইটডান্স। এমনকী ভারতীয় প্রযুক্তি আইন মেনে কাজ করার আশ্বাসও দিয়েছে চিনা সংস্থাটি।
উল্লেখ্য, কেন্দ্রের নীতি মেনে ২০১৯ সালে চিফ নোডাল ও গ্রিভ্যান্স অফিসারও নিয়োগ করেছিল বাইটডান্স। কিন্তু গত বছর চিনা অ্যাপ নিষিদ্ধ করা হলে ভারতে অস্তিত্বহীন হয়ে পড়ে সংস্থাটি। তবে দীর্ঘদিন ধরেই তারা এদেশে ফেরার চেষ্টা করছে তারা। তার জন্য রিলায়েন্সের সঙ্গেও যোগযোগ করেছিল তারা। তবে এবার সেই লক্ষ্যে অনেকটাই এগোতে পেরেছে বাইটডান্স বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: Project Pegasus: কীভাবে কাজ করে এই স্পাইওয়্যার, কতটা সুরক্ষিত আপনার ফোন?]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next