বদলে যাচ্ছে Online Payment পদ্ধতি! এবার আপনাকে মনে রাখতেই হবে ১৬ সংখ্যার নম্বর

04:01 PM Aug 23, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিয়মিত অনলাইন লেনদেন করেন? শপিং কিংবা এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা জমা দেওয়া, সবই কি অনলাইনেই করে থাকেন? তাহলে অবশ্যই জেনে রাখুন যে শীঘ্রই লেনদেনের কিছু নিয়মকানুন বদলে যাচ্ছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) অন্তত তেমন ইঙ্গিতই দিয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

অতিমারী আবহে দীর্ঘদিন ঘরবন্দি থাকতে হয়েছে সাধারণ মানুষকে। ফলে গত বছর থেকে দেশজুড়ে অনলাইন লেনদেনের প্রবণতা অনেকটাই বেড়েছে। এতদিন যে কোনও অনলাইন প্ল্যাটফর্মে ক্রেডিট কিংবা ডেবিট কার্ডের বিস্তারিত তথ্য সেভই থাকত। কেবল লেনদেনের সময় CVV নম্বরটি বসিয়ে দিলেই কাজ হয়ে যায়। কিন্তু এবার নিয়মে বদল আসতে পারে। তা ঠিক অনলাইন লেনদেনের ক্ষেত্রে কী কী পরিবর্তন আসার সম্ভাবনা?

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1627388165312-0'); });

[আরও পড়ুন: কীভাবে ডাউনলোড করবেন WhatsApp স্টেটাসের ছবি-ভিডিও? জেনে নিন সহজ পদ্ধতি]

শোনা যাচ্ছে, রিজার্ভ ব্যাংকের তরফে নির্দেশিকা জারি হতে পারে যে এবার যে কোনও লেনদেনের সময় কার্ডের সব তথ্য নতুন করে দিতে হবে। কার্ডের উপর থাকা নাম, কার্ডের ১৬ সংখ্যা, মেয়াদ এবং CVV নম্বর অর্থাৎ কার্ডের পিছনে তিন সংখ্যার যে নম্বরটি থাকে, প্রতিবার অনলাইন পেমেন্টের (Online Payment) ক্ষেত্রে তা দিতে হবে। আগামী বছর জানুয়ারি থেকেই এই নিয়ম কার্যকর হতে পারে বলে খবর।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

কেন এমন সিদ্ধান্ত? আসলে সম্প্রতি প্রায়ই প্রতারণার নানা খবর শিরোনামে উঠে আসছে। ডেবিট কার্ড থেকে কৌশলে টাকা হাতিয়ে নিচ্ছে বিভিন্ন গ্যাং। সেই অপরাধ রুখতে এবং গ্রাহকদের তথ্য সুরক্ষিত রাখতেই নিয়মে বদল আনতে চলেছে রিজার্ভ ব্যাংক। অর্থাৎ নয়া নিয়ম চালু হলে আমাজন, ফ্লিপকার্টে পেমেন্টের ক্ষেত্রে কিংবা নেটফ্লিক্স, হইচইয়ের মতো ডিজিটাল প্ল্যাটফর্ম রিচার্জের জন্য প্রতিবারই সব কার্ডের সব তথ্য উল্লেখ করতে হবে। কোনও কিছুই সেভ থাকবে না। আগে যেমন কার্ড সঙ্গে না থাকলেও শুধু CVV নম্বরটি মনে রাখলেই মিটে যেত, আর হয়তো তেমনটা হবে না। তাই ডেবিট বা ক্রেডিট কার্ড মানিব্যাগে না থাকলে ১৬ সংখ্যার নম্বরটি মনে রাখা ছাড়া আর উপায় নেই।

[আরও পড়ুন: OMG! জলে ভাসতে ভাসতেও তোলা যাবে টাকা, অভিনব এটিএম চালু করল SBI]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next