Advertisement

পুজোয় আপনার ছবিটিই হবে সেরা, স্মার্টফোনে রাখুন এই ৫ ফটো এডিটিং অ্যাপ

05:17 PM Oct 12, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজো (Durga Puja 2021) মানেই তো সাজগোজ, প্য়ান্ডেল হপিং, খাওয়া-দাওয়া, বন্ধুদের সঙ্গে হইহুল্লোড়। আর প্রতিটা আনন্দের মুহূর্তে সঙ্গে প্রয়োজন সাধের মোবাইলটিকে। দুর্দান্ত সব সেলফি কিংবা গ্রুফি নাহলে কি চলে? আবার ধরুন প্রতিমার সামনে দাঁড়িয়ে একটা DP তো চাই-ই-চাই। আর সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করে তা বন্ধুমহলের নজর না কাড়লে, মজাটাই মাটি। তাই স্মার্টফোনে ফটো এডিট অ্যাপ (Photo Editing App) থাকা এক্কেবারে মাস্ট। কিন্তু যে সে অ্যাপ রাখলে আবার হিতে বিররীত হতে পারে। তাই চটপট জেনে নিন পোস্ট করার আগে অত্যন্ত সহজ উপায়ে কীভাবে নিজের ছবি এডিট করে নিতে পারবেন। যাতে আপনিই হয়ে ওঠেন আকর্ষণের কেন্দ্রবিন্দু।

Advertisement

আপনার মোবাইলে নিঃসন্দেহে কিছু ফটো এডিটিং অ্যাপ ডাউনলোড করা আছে। তবে সেরা এফেক্ট পেতে এই পাঁচটি এডিটিং অ্যাপের কথা জেনে রাখুন। বাজি ধরে বলা যায়, উপকৃত হবেনই।

স্ন্যাপসিড: এটি গুগলের নিজস্ব একটি অ্যাপ। JPG-র পাশাপাশি র’ ফরম্যাটের ছবিও এতে অনায়াসেই এডিট করা যায়। তবে শুধু স্মার্টফোনের ক্ষেত্রেই নয়, যাঁরা DSLR ক্যামেরা ব্যবহার করেন, তাঁদের জন্যও এই অ্যাপটি দারুণ কাজের। দেখতে সাদামাটা হলেও এতে এডিটিংয়ের জন্য রয়েছে একগুচ্ছ ফিচার। ছবির কোনও অংশ ব্লার করা এবং চোখে না পড়া কোনও অংশকে উজ্জ্বল করে তোলা যায় এই অ্যাপের মাধ্যমে।

[আরও পড়ুন: জুতোর হিলে লুকিয়ে ভয়ানক বিপদ, এড়াবেন কীভাবে? পরামর্শ দিলেন চিকিৎসক]

পিক্সএলআর: গুগল প্লে-স্টোরে গিয়ে এই অ্যাপটির রিভিউ দেখলেই এর জনপ্রিয়তা টের পাবেন। কোলাজ বানানো থেকে শুরু করে কোনও ছবিকে কার্টুনে পরিণত করা, এই অ্যাপের মাধ্যমে এক তুড়িতেই সব সম্ভব। Pixelate অপশনে নানাধরনের এফেক্ট পেয়ে যাবেন। এমন অ্যাপে ম্যাড়ম্যাড়ে ছবিও সুন্দর হতে বাধ্য।

পিক্সল্যাব (PixLab): আলো কম, এমন জায়গায় পোজ দিলে অনেক সময় ছবি কালচে উঠতে পারে। মণ্ডপের লাইটিংয়ের মাঝে সঠিক জায়গাটিতে দাঁড়িয়ে ছবি না তুললেই মুখে পড়বে শ্যাডো। তাই চটপট ইনস্টল করে ফেলুন পিক্সল্যাব। ইনটেনসিটি, অপাসিটি বাড়িয়ে কমিয়ে ছবিটি পছন্দসই করে তুলতে পারবেন অনায়াসে। প্রয়োজনে বাড়িয়ে দিতে পারেন রঙের কনট্রাস্ট। ছবির ব্যাকগ্রাউড ক্রপ করে অন্য ব্যাকগ্রাউন্ডে বসানোর অপশনও পেয়ে যাবেন। বিনামূল্যেই সব ফিচার ব্যবহার করা যাবে।

APUS ক্যামেরা: যাঁরা ছবিতে বেসিক কিছু এডিট করতে চান, এটি তাঁদের জন্য আদর্শ। মেকআপ, কোলাজ, ফিল্টারের মতো বেশ কয়েকটি ফিচার রয়েছে। তাছাড়া এই অ্যাপ ব্যবহার করে ছবি তুললে লিঙ্গের ভিত্তিতে আপনার বয়স বলে দেয় এই অ্যাপটি। ট্রাই করেছেন?

[আরও পড়ুন: অনলাইনে ৫০ হাজারি আইফোন অর্ডার করে এ কী পেলেন মহিলা!]

লেন্স ডিসটর্শান: কুয়াশা, আলোর রোশনাই থেকে বৃষ্টি, ছবির সঙ্গে জুড়ে দেওয়া যায় যেকোনও এফেক্ট। আরও মজার বিষয় হল, এই অ্যাপে একাধিক লেয়ারে কাজ করা যায়। ফলে এক ছবিতে একাধিক এফেক্ট দেওয়া যায় অনায়াসে। প্লে-স্টোরে ভাল রেটিংও পেয়েছে অ্যাপ। উৎসবের মরশুমে একবার ডাউনলোড করেই দেখুন না।

Advertisement
Next