Advertisement

পুরনো বোর্ড বিদায়, সংরক্ষিত যাত্রী তালিকা দেখতে হাওড়া স্টেশনে চালু হচ্ছে ডিজিটাল চার্ট

09:03 PM Oct 18, 2021 |

সুব্রত বিশ্বাস: ট্রেনের রিজার্ভেশন হয়েছে। কোচ নম্বর কত? সিট নম্বরই বা কোনটা পেলেন! এসব তথ্য জানতে এতকাল প্ল্যাটফর্মে পৌঁছেই নজর রাখতেন কাঠের পাটাতনের উপর কাগজে লেখা যাত্রী তালিকায়। কিন্তু এবার প্ল্যাটফর্ম থেকে সেসব বিদায় নিচ্ছে। চালু হচ্ছে ‘ডিজিটাল চার্ট’ (Digital Chart)।

Advertisement

মঙ্গলবার, অর্থাৎ লক্ষ্মীপুজোর দিন হাওড়া স্টেশনে (Howrah Station) এই ডিজিটাল চার্টের উদ্বোধন করবেন পূর্ব রেলের জিএম অরুণ অরোরা। প্রথম স্তরে হাওড়া ৯ নম্বর প্ল্যাটফর্মে আটটি ৫০ ইঞ্চির টিভি বসানো হয়েছে। যাতে ভিন্ন ভিন্ন ক্লাসের সংরক্ষিত যাত্রীদের তালিকা দেখা যাবে। আটটি টিভির চারটিতে বিজ্ঞাপন চলবে। অন্য চারটিতে যাত্রীদের নামের তালিকা দেখা যাবে। কাগজের ব্যবহার কমাতে অর্থাৎ পেপারলেস ভারতের লক্ষ্যেই এমন পদক্ষেপ করছে রেল।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: কলা পাতা দিয়ে এক ফুটের লক্ষ্মী প্রতিমা গড়ে তাক লাগালেন পুরুলিয়ার শিক্ষক]

এ প্রসঙ্গে হাওড়ার সিনিয়র ডিসিএম (DCM) রাজীব রঞ্জন বলেন, কাঠের পাটাতনকে বিদায় দেওয়া হচ্ছে। আপাতত একটি প্ল্যাটফর্মে এই টিভি বসানো হবে। এরপর ক্রমেই তা অন্য প্ল্যাটফর্মগুলিতেও বসানো হবে। এই টিভি বসানোর দায়িত্ব দেওয়া হয়েছে একটি সংস্থাকে। তারাই সমস্ত ব্যবস্থা করেছে। যা বাণিজ্যিকভাবে তারা ব্যবহার করবে। এজন্য রেলকে বছরে ৪৩ লক্ষ টাকা দেবে সংস্থাটি। অর্থাৎ করোনা কালে এর মাধ্যমে যেমন রেলের আয়েরও সংস্থান হবে, তেমনই সাধারণ যাত্রীদেরও সুবিধা হবে। কারণ আর একে অন্যের সঙ্গে ধাক্কাধাক্কি করে তালিকা দেখার ঝক্কি থাকবে না।  

[আরও পড়ুন: চোর ভেবে শিক্ষককে বেধড়ক মার, কৃতকর্মের জন্য ক্ষমা চাইলেন প্রাক্তন তৃণমূল কাউন্সিলর]

Advertisement
Next