Advertisement

হোয়াটসঅ্যাপে লেনদেন, ফাঁদ পাতছে প্রতারকরা! জেনে নিন কীভাবে সাবধান হবেন

08:09 PM Oct 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপ (WhatsApp) আর কেবল মেসেজ কিংবা ছবি-ভিডিও চালাচালিতেই সীমাবদ্ধ নেই। এখন লেনদেনের মাধ্যম হিসেবেও জনপ্রিয় হয়ে উঠছে ফেসবুকের মালিকানাধীন এই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম। কিন্তু হোয়াটসঅ্যাপের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতেই হবে। যেমনটা অন্যান্য ডিজিটাল লেনদেনের মঞ্চের ক্ষেত্রেও সতর্ক থাকতে হয়। কেননা সর্বত্রই ফাঁদ পেতে রাখছে প্রতারকরা। তাই সাবধানের মার নেই।

Advertisement

জেনে নিন কোন কোন বিষয়ে সাবধান হবেন-

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

১) হোয়াটসঅ্যাপের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যাচ্ছে, হোয়াটসঅ্যাপ কখনও আপনার কাছ থেকে কোনও তথ্য জানতে চাইবে না। সেই কারণেই এই ধরনের কোনও ফোন বা মেল পেলে সতর্ক হোন। যদি কখনও কোনও তথ্য জানতে চাওয়া হয় তবে তা কোনও বৈধ পদ্ধতিতেই হবে। আপনি ডবল ক্লিক করে সংস্থার সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

[আরও পড়ুন: ফের জলের দরে স্মার্টফোন আনছে Reliance Jio, জেনে নিন Jio Next মডেলের ফিচার]

২) কখনও কোনও রকম সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না।

৩) বিশ্বাসভাজন কনট্যাক্ট ছাড়া পেমেন্ট রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করবেন না।

৪) কোনও ভাবেই ওটিপি কিংবা লেনদেন সংক্রান্ত কোনও গোপনীয় তথ্য কারও সঙ্গে শেয়ার করবেন না।

৫) কেবল পরিচিত ব্যক্তির সঙ্গেই লেনদেন করুন।

[আরও পড়ুন: সমস্ত WhatsApp চ্যাটই সুরক্ষিত, তাহলে বলিউড তারকাদের মেসেজ ফাঁস হয় কীভাবে?]

৬) যদি আপনার ফোনটি চুরি হয়ে যায় তাহলে অবশ্যই আপনার ব্য়াংককে জানানোর পাশাপাশি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকেও এই বিষয়ে জানান। হোয়াটসঅ্যাপের ওয়েবসাইটে গিয়ে যোগাযোগ করুন।

৭) যদি কোনও মেসেজ দেখে সন্দেহ হয়, তৎক্ষণাৎ সেই নম্বরকে ব্লক করে দিন। সেই সঙ্গে রিপোর্টও করুন। এজন্য চ্যাটটি খুলে ‘ব্লক’-এ ক্লিক করুন। সেখানে গিয়ে ‘রিপোর্ট অ্যান্ড ব্লক’ সিলেক্ট করুন।

সেই সঙ্গে মাথায় রাখুন, আপনি আপনার নম্বরের সঙ্গে যে ব্যাংক অ্যাকাউন্ট যোগ করেছেন সেটি যেন সঠিক হয়। সেই সঙ্গে ডেবিট কার্ডের তথ্যতেও যেন ভুল না থাকে। লেনদেনের সময় অহেতুক ঝামেলা এড়াতে এই দিকগুলিও খেয়াল রাখা দরকার।

Advertisement
Next