Advertisement

১ নভেম্বর থেকে আপনার স্মার্টফোনে WhatsApp চলবে তো? জেনে নিন কীভাবে চেক করবেন

08:19 PM Oct 30, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১ নভেম্বর অর্থাৎ আগামী সোমবার থেকে একগুচ্ছ স্মার্টফোনে অকেজো হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। যার অর্থ, আপনার পুরনো সমস্ত চ্যাট নিমেষে হারিয়ে যাবে। যা পুনরুদ্ধার করা কার্যত অসম্ভব। নতুন আপডেটের নিয়ম মেনেই বিভিন্ন স্মার্টফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। ইতিমধ্যেই গ্রাহকদের এ নিয়ে পরামর্শও দিয়েছে সংস্থা। জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে, এরকম মোবাইলে চ্যাটের ব্যাক আপ যেন নিয়ে রাখেন ইউজাররা।স্বাভাবিকভাবেই আপনার মনের কোণেও নিশ্চয় একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, এই তালিকায় আপনার সাধের ফোনটি নেই তো?

Advertisement

কোন কনফিগারেশনের ফোনে চলবে না WhatsApp? জানা গিয়েছে, অ্যান্ড্রয়েড ৪.০.৪ বা তারও আগের অপারেটিং সিস্টেম যে ফোনে রয়েছে, তাতে আর কাজ করবে না এই অ্যাপ। আইফোনের ক্ষেত্রে iOS ৯ বা তার আগের অপারেটিং সিস্টেম রয়েছে যে ফোনে, সেসব হ্যান্ডসেটে চলবে না WhatsApp। KaiOS চালিত ফোনগুলিতেও কাজ করবে না এই অ্যাপ। এবার চলুন জেনে নেওয়া যাক কীভাবে নিজেই চেক করে নিতে পারবেন যে সোমবারের পরও আপনার মোবাইলে এই মেসেজিং অ্যাপটি ব্যবহার করা যাবে কি না।

[আরও পড়ুন: গুগলের সঙ্গে হাত মিলিয়ে বাজারে এল রিলায়েন্সের JioPhone Next, কত দামে কিনতে পারবেন?]

মোবাইলের সেটিংসে যান। সেখানে অ্যাবাউট ফোন (About phone) অপশনটি ক্লিক করুন। স্ক্রল ডাউন করলে দেখতে পাবেন আপনার ফোনের অ্যান্ড্রয়েড ভার্সানটি কত। যদি তা ৪.০.৪ বা তারও আগের অপারেটিং সিস্টেম হয় তাহলে আপনিও কিন্তু এই তালিকায় পড়ে যাবেন। অর্থাৎ আপনার ফোনেও অকেজো হয়ে পড়বে হোয়াটসঅ্যাপ। এক্ষেত্রে কী করণীয়?

অন্য ডিভাইসে চ্যাটের ব্যাক আপ নিতে পারবেন। কীভাবে? সেটিংস থেকে চ্যাট অপশনে ঢুকে পড়ুন। সেখানেই পাবেন চ্যাট ব্যাকআপ অপশন। এবার ব্যাকআপ ফ্রম হোয়াটসঅ্যাপ সেটিংসে ক্লিক করুন। এছাড়াও হোয়াটসঅ্যাপের মধ্যে তিনটি ডট দেওয়া মেনুতে গিয়েও এক্সপোর্ট চ্যাট করে ব্যাক আপ নিয়ে রাখতে পারেন।

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে লেনদেন, ফাঁদ পাতছে প্রতারকরা! জেনে নিন কীভাবে সাবধান হবেন]

Advertisement
Next