Advertisement

হোয়াটসঅ্যাপের পর ফেসবুক মেসেঞ্জারেও যুক্ত হল গুরুত্বপূর্ণ এই ফিচার, জেনে নিন খুঁটিনাটি

09:40 PM Nov 09, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেবসবুকে ইউজারকে সমস্ত তথ্য গোপন থাকে কি না, তা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। আর মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) সংস্থা জানিয়েছে, গোপনীয়তাই তাদের কাছে সবচেয়ে বেশি প্রাধান্য পায়। আর সেই ইউজারদের কথা মাথায় রেখেই এবার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে নয়া ফিচার চালু করছে ফেসবুক।

Advertisement

কী সেই ফিচার? জানা গিয়েছে, ফেসবুক মেসেঞ্জারেও (Facebook Messenger) এবার চালু হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড ফিচারটি। অর্থাৎ মেসেঞ্জারের চ্যাটিংয়ের পাশাপাশি ভয়েস কল এবং ভিডিও কলও এবার থেকে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড হবে। এই ফিচারটি ইতিমধ্যেই ফেসবুকের অন্তর্ভুক্ত হোয়াটসঅ্যাপে রয়েছে। এবার ইউজারদের তথ্য সুরক্ষার জন্য মেসেঞ্জারেও তা আনা হল।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: রোজ রাতে আপনার সন্তানের পায়ে ব্যথা? অবহেলা নয়, জেনে নিন বিশেষজ্ঞর মত]

কী এই এন্ড-টু-এন্ড এনক্রিপটেড বিষয়টি? এই ফিচারে আপনার সঙ্গে কার কী কথাবার্তা হচ্ছে কিংবা চ্যাটিংয়ে কী কী বিষয় আলোচনা করা হচ্ছে, তা সম্পূর্ণ গোপন থাকে। এ তথ্য সংস্থাও পায় না। অর্থাৎ আপনার ব্যক্তিগত ডেটা থাকে তালাবন্দি। তাই এবার থেকে নিশ্চিন্তে ফেসবুক মেসেঞ্জারে ভয়েস কল ও ভিডিও কল করা যাবে।

সম্প্রতি, ফেসবুকের তরফে জানানো হয়েছিল, হোয়াটসঅ্যাপের বর্তমান চ্যাটই শুধু নয়, অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজারদের ব্যাক আপ চ্যাটও এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে। এক্ষেত্রে একটি পাসওয়ার্ডের ব্যবহারের মাধ্যমে অপশনটি অন রাখতে পারবেন ইউজাররা।

উল্লেখ্য, ফেসবুকের ইউজারদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা হয় না। বারবার এমন অভিযোগ ওঠার পর একাধিক পদক্ষেপ করেছে সংস্থা। আবার ভুয়ো খবর কিংবা হিংসা যাতে না ছড়ায়, তার জন্য সরিয়ে ফেলা হয়েছে হাজার হাজার অ্যাকাউন্টও। এবার ইউজারদের বিশ্বাস ফিরে পেতে মেসেঞ্জারেও এল নয়া ফিচার। ফিচারটি আপনার স্মার্টফোনেও এসেছে কি না, তা নিশ্চিত হতে আপডেট করুন ফেসবুক মেসেঞ্জার অ্যাপটি।

[আরও পড়ুন: প্যান্টের পকেটেই ফাটল One Plus Nord 2 5G স্মার্টফোন! আহত ইউজার, কী সাফাই চিনা সংস্থার?]

Advertisement
Next