Advertisement

মানুষের ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ, Pegasus নির্মাতার বিরুদ্ধে মামলা অ্যাপলের

02:17 PM Nov 24, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেগাসাস (Pegasus) স্পাইওয়্যারের নির্মাতা ইজরায়েলি সংস্থা এনএসও-র বিরুদ্ধে মামলা করল মার্কিন (US) তথ‌্যপ্রযুক্তি সংস্থা অ‌্যাপল (Apple)। ফোনে আড়িপাতার ঘটনায় অ‌্যাপল-এর অসংখ‌্য গ্রাহকের ব‌্যক্তিগত স্বাধীনতা ক্ষুণ্ণ হয়েছে বলে পেগাসাস নির্মাতাকে আদালতে আনতে চাইছে সিলিকন ভ‌্যালির জায়ান্ট।

Advertisement

অ‌্যাপল মামলা করায় এনএসও-র সংকট আরও বাড়ল। পেগাসাস কাণ্ডে এনএসও-কে আগেই কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। পেগাসাস স্পাইওয়‌্যার দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে অসংখ‌্য রাজনৈতিক নেতা, সমাজকর্মী, সাংবাদিক, আমলা ইত‌্যাদি বহু মানুষের ফোনে আড়িপাতা এবং তথ‌্য হাতানোর চেষ্টা করা হয়েছে। ভারতেও পেগাসাস স্পাইওয়‌্যার ব‌্যবহার করে অনেকের ফোন হ‌্যাক করার অভিযোগ উঠেছে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: এবার টুইটার থেকেও সহজেই হতে পারে অর্থাগম, জানুন কীভাবে]

মঙ্গলবার অ‌্যাপল-এর পক্ষ থেকে মামলা করার কারণ হিসাবে এক বিবৃতিতে বলা হয়, “গ্রাহকদের যাতে আর ক্ষতি না হয় তা সুনিশ্চিত করতে অ‌্যাপল চায় তাদের সফটওয়‌্যার, পরিষেবা বা কোনও যন্ত্র এনএসও যেন ব‌্যবহার করতে না পারে। এনএসও গোষ্ঠী অত‌্যাধুনিক প্রযুক্তি দিয়ে তৈরি স্পাইওয়‌্যার-এর মাধ‌্যমে রাষ্ট্রের নিশানায় থাকা ব‌্যক্তির উপর নজরদারি চালায়।”

উল্লেখ্য়, সংসদের বাদল অধিবেশন কার্যত অচল হয়ে গিয়েছিল বিরোধীদের প্রতিবাদে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন,”পেগাসাস ভারতীয় গণতন্ত্রকে ধ্বংস করার চেষ্টা। পেগাসাস এই দেশের উপর আক্রমণ, এই দেশের স্বশাসিত সংস্থাগুলির উপর আক্রমণ।এই অস্ত্র দেশদ্রোহী, জঙ্গিদের বিরুদ্ধে প্রয়োগ করা উচিত ছিল। আমি অমিত শাহ (Amit Shah), নরেন্দ্র মোদিকে (Narendra Modi) জিজ্ঞেস করতে চাইছি তাঁরা গণতন্ত্রের বিরুদ্ধে এই অস্ত্রকে ব্যবহার করলেন কেন?’’ সুপ্রিম কোর্টের বিচারপতিকে বলতে শোনা গিয়েছিল, “শুধুমাত্র সাংবাদিক নয়, সমস্ত নাগরিকের গোপনীয়তা রক্ষা গুরুত্বপূর্ণ। বেশ কয়েকজন আবেদনকারী সরাসরি পেগাসাসের শিকার হয়েছেন।” সব মিলিয়ে দেশজুড়ে তোলপাড় ফেলে দিয়েছিল পেগাসাস।

[আরও পড়ুন: কথা বলছেন না প্রেমিক, মান ভাঙাতে পুলিশের সাহায্য চাইলেন তরুণী!]

Advertisement
Next