shono
Advertisement

নতুন বছর থেকে বদলে যাচ্ছে অনলাইনে কেনাকাটির নিয়ম, চালু হবে টোকেন পদ্ধতি

অনেকটাই কমবে ডেবিট ও ক্রেডিট কার্ডের তথ্য চুরি যাওয়ার ভয়।
Posted: 07:24 PM Dec 16, 2021Updated: 07:24 PM Dec 16, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু ই-কমার্স সাইটের বিরুদ্ধেই অভিযোগ, তারা গ্রাহকদের কার্যত বাধ্য করে ডেবিট (Debit Card) ও ক্রেডিট কার্ডের (Credit Card) তথ্য সেখানে সংরক্ষণ করে রাখতে। এর ফলে কার্ডের তথ্য চুরি হওয়া যাওয়ার ঝুঁকিও থেকে যায়। কিন্তু এবার সেই ঝুঁকির দিন শেষ হতে চলেছে। নতুন বছরের প্রথম থেকেই ‘টোকেনাইজেশন’ পদ্ধতিতে লেনদেন শুরু হতে চলেছে। আর কার্ডের ১৬ সংখ্যার নম্বর, এক্সপায়ারি ডেট কিংবা সিভিভি দিতে হবে না। তার বদলে দিতে হবে কেবল টোকেন নম্বর। অর্থাৎ ২০২২ সালের ১ জানুয়ারি থেকে অনলাইন কেনাকাটায় ডেবিট ও ক্রেডিট কার্ডের নিয়ম বদলে যাবে।

Advertisement

কী হবে টোকেনাইজেশনের এই নিয়ম? এবার থেকে ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের সাহায্যে কেনাকাটার সময় কার্ডের বিস্তারিত তথ্য আর দিতে হবে না। এবার থেকে তার বদলে দিতে হবে কোড। ওটাকেই টোকেন বলা হচ্ছে। কার্ড অনুযায়ী আলাদা হবে টোকেন।
কী সুবিধা এই কার্ডে কেনাকাটা করার?

[আরও পড়ুন: গুগলের অ্যান্ড্রয়েড প্রযুক্তির ভুল ধরিয়ে মোটা অঙ্কের ইনাম জিতলেন ভারতীয় যুবক]

জানা যাচ্ছে, এর ফলে কোনও থার্ড পার্টি অ্যাপই আর ক্রেতার কার্ডের তথ্য পাবে না। সংরক্ষণ করাও তাই সম্ভব নয়। এবিষয়ে আরবিআই যে বিজ্ঞপ্তি পেশ করেছে, তাতে বলা হয়েছে, ১ জানুয়ারির আগেই এই তথ্যগুলি মুছে ফেলতে হবে।

সম্প্রতি বেশ কয়েকটি ঘটনা ঘটেছে, যেখানে কোনও কোনও ই-কমার্স সাইটে সংরক্ষণ করে রাখা তথ্য ফাঁস হয়ে গিয়েছিল। এবার নতুন নিয়মের ফলে এই ধরনের ঘটনা ঘটবে না বলেই মনে করা হচ্ছে। কিন্তু কীভাবে মিলবে এই টোকেন? সেজন্য কার্ড প্রদানকারী সংস্থা বা ব্যাঙ্কের কাছে অনুরোধ করতে হবে গ্রাহকদের।

[আরও পড়ুন: ভ্যাকসিন নিয়ে অবহেলা করলে মিলবে না বেতন, যেতে পারে চাকরিও! কর্মীদের জানাল এই সংস্থা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement