Google Doodle: ‘আর্থ ডে ২০২২’উপলক্ষে চমক গুগল ডুডলে, অভিনব বার্তা ছবিতে ছবিতে

08:02 PM Apr 22, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার আর্থ ডে (World Earth Day 2022)। গত শতাব্দীর সাতের দশক থেকে এই দিনটিতেই পালিত হয় পৃথিবী দিবস। দিনটি পালন করছে গুগলও। আজ বিশ্বের জনপ্রিয়তম সার্চ ইঞ্জিনের ডুডলে (Google Doodle) ফুটে উঠছে জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ও। তাতে দেখা গিয়েছে, আমাদের নীল গ্রহের উপরে এর কী প্রভাব পড়েছে।

Advertisement

এদিনের গুগল ডুডলে দেখা গিয়েছে পৃথিবীর নানা অংশের দৃশ্য। এর মধ্যে প্রবাল দ্বীপ যেমন রয়েছে তেমনই রয়েছে হিমবাহ কিংবা সবুজ প্রকৃতির দৃশ্যও। দেখা গিয়েছে, মানুষের অবহেলা ও অন্যান্য কারণে কীভাবে দশকের পর দশক ধরে অবক্ষয়ের দিকে এগিয়ে চলেছে পৃথিবীর নানা ভূমিরূপ।

[আরও পড়ুন: পাকিস্তান ছেড়ে পালাতে পারবেন না ইমরান খানের মন্ত্রীরা, মন্ত্রিসভার প্রথম বৈঠকেই বড় সিদ্ধান্ত শরিফের]

গুগল জানিয়েছে, গ্রিনহাউস গ্যাস নিষ্ক্রমণই জলবায়ুর পরিবর্তনের অন্যতম কারণ। রাষ্ট্রসংঘ (UN) জানিয়েছে, গ্রিনহাউস গ্যাস যত পৃথিবীর উপরের অংশকে কম্বলের মতো জড়িয়ে ধরেছে, ততই তা সূর্যের উত্তাপকে শুষতে শুরু করেছে। এর ফলেই বিশ্ব উষ্ণায়নের সৃষ্টি হয়েছে। ইতিহাসের হিসেবে, পৃথিবী এই মুহূর্তে যত দ্রুত গলছে তা সর্বকালীন রেকর্ড।

Advertising
Advertising

উল্লেখ্য, ১৯৭০ সালের ২২ এপ্রিল পালিত হয়েছিল প্রথম আর্থ ডে। এরপর থেকেই প্রতি বছর পালিত হচ্ছে এই দিনটি। ১৯৬৯ সালে সানফ্রান্সিসকোর ইউনেস্কো সম্মেলনে ঠিক হয় ওই দিনেই পালিত হবে দিনটি। আসলে ওই সময়ে পরিবেশ সচেতনতার আন্দোলন শুরু হয়েছিল আমেরিকায়। আর সেখান থেকেই জন্ম নেয় পৃথিবী দিবস পালন করে সকলকে সচেতন করার পরিকল্পনা। কিন্তু দীর্ঘ পাঁচ দশক ধরে এই দিনে সকলকে সচেতন করেও যে লাভ হয়নি, তা পরিষ্কার হয়ে গিয়েছে এদিনের গুগল ডুডলের ছবিতে। যা বুঝিয়ে দিয়েছে, আরও বেশি করে সচেতন হওয়ার প্রয়োজন হয়েছে।

[আরও পড়ুন: ফের আদালতে শুটআউট, দিল্লির রোহিনী কোর্টে গুলিতে জখম আইনজীবী-সহ ২]

Advertisement
Next