দিনভর স্প্যাম কলে বিরক্ত? ব্যবহারকারীদের জন্য নয়া ফিচার আনছে কেন্দ্র

08:04 PM May 22, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিনভর স্প্যাম কল নিয়ে বিরক্ত? এবার আপনার জন্য সুখবর শোনাল TRAI (Telecom Regulatory Authority of India)। এবার আসতে চলছে ট্রু কলারের মতোই একটি ফিচার। যার ফলে থার্ড পার্টি অ্যাপ ডাউনলোডের ঝক্কি এবার শেষ।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বর্তমানে ট্রু কলার অ্যাপ ব্যবহার করেন বহু মানুষ। ফোন এলে অর্থাৎ স্ক্রিনে নম্বর ভেসে উঠলেই দেখতে পান ওপারে থাকা ব্যক্তির নাম। কখনও ভেসে ওঠে স্প্যাম। অর্থাৎ ফোন রিসিভের আগেই বুঝে যান কে আপনাকে ফোন করছে। নম্বরটি মোবাইলে সেভ না থাকলেও দেখতে পান যে, কে আপনাকে ফোন করছে। কিন্তু ট্রু কলার অ্যাপের সেই তথ্য KYC অনুযায়ী থাকে না। বরং যে কেউ যে কোনও নাম সেভ করতে পারে ট্রু কলারে। ফলে চাইলেই যে কেউ পরিচয় গোপন রেখে ফোন করতেই পারে। যার ফলে এই অ্যাপের বিশ্বাস যোগ্যতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। সেই কারণেই DoT ( Department of Telecom) TRAI কে অনুমোদন দিয়েছে ট্রু কলারের ধাঁচে আইডি ফিচার নিয়ে কাজ করার। তবে এক্ষেত্রে ব্যবহার করতে হবে KYC।

[আরও পড়ুন: গ্রাহক টানতে ‘মিস্ট্রি বক্স’ নিয়ে হাজির Netflix, জেনে নিন এই ফিচারের খুঁটিনাটি]

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

এ বিষয়ে TRAI-এর তরফে জানানো হয়েছে, “খুব শীঘ্রই আমরা কাজ শুরু করব। তবে এই ফিচারে কেউ ফোন করলে KYC অনুযায়ী তার নাম দেখাবে।” সকলের এই ফিচার ব্যবহার কি বাধ্যতামূলক? উত্তর হল, না। কোনও মোবাইল ব্যবহারকারী চাইলে এই ফিচারটি ব্যবহার না-ই করতেই পারেন। সিদ্ধান্ত একেবারেই ব্যবহারকারীর। এ বিষয়ে ট্রু কলারের স্পোকসপার্সন বলেন, “যোগাযোগ নিরপেক্ষ ও সুরক্ষিত করার ক্ষেত্রে যে কোনও পদক্ষেপের পাশে ছিলাম, আছি। নম্বর যাচাই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয়। ট্রাই এর পদক্ষেপের প্রশংসা করি।”

[আরও পড়ুন: জো বাইডেন, এলন মাস্কের টুইটার ফলোয়ারদের অর্ধেকই ভুয়ো! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট]

Advertisement
Next