এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমেই ব্যবসা করতে পারবেন ক্ষুদ্র ব্যবসায়ীরা! শুরু প্রশিক্ষণও

09:39 PM Jun 07, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অফিসিয়াল কাজকর্ম থেকে বন্ধুমহলের সঙ্গে জমিয়ে আড্ডা- সবটাই এখন হয় হোয়াটসঅ্যাপে। তবে ইউজারদের আরও বেশি সুবিধা দেওয়ার পথে হাঁটতে চলেছে এই মেসেজিং অ্যাপ। জানা যাচ্ছে, এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমেই ক্ষুদ্র ব্যবসায়ীরা ব্যবসা করতে পারবেন!

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

হ্যাঁ, ঠিকই পড়েছেন। এবার এই অ্যাপ ব্যবহারের মাধ্যমেই টাকাও রোজগার হবে। মঙ্গলবার হোয়াটসঅ্যাপ ইন্ডিয়ার (WhatsApp India) তরফেই এ খবর নিশ্চিত করা হয়েছে। জানা গিয়েছে, SMB সাথী উৎসব নামের একটি প্রকল্প পরীক্ষামূলক ভাবে শুরু করেছে ফেসবুকের অন্তর্ভুক্ত এই জনপ্রিয় অ্যাপ। জয়পুরের জহরি বাজার, বাপু বাজারের পাঁচশোরও বেশি ক্ষুদ্র ব্যবসায়ীদের এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কীভাবে অনলাইনেই ব্যবসা এবং অর্থ লেনদেন করা সম্ভব, তা শিখিয়ে দেওয়া হচ্ছে ব্যবসায়ীদের। এর জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জোশ টকের (Josh Talks) সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হোয়াটসঅ্যাপ বলে খবর।

[আরও পড়ুন: মাদক খাইয়ে অন্তর্বাসে স্বামীর মুখ বেঁধে খুনের চেষ্টা! নেপথ্যে মানসিক সমস্যা নাকি বিবাহ বহির্ভূত সম্পর্ক?]

হোয়াটসঅ্যাপ ইন্ডিয়ার প্রধান অভিজিৎ বসু জানান, আর্থিক এবং প্রযুক্তিগত ভাবে দেশকে এগিয়ে দিতে বড় ভূমিকা পালন করেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করে তাঁরাও ব্যবসায় উন্নতি করতে পারবেন। তাও আবার অনলাইনেই।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

অভিজিৎ বসুর কথায়, “করোনা অতিমারীতে আমরা অনেক ক্ষুদ্র ব্যবসাদারকে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের মাধ্যমে ক্রেতাদের সঙ্গে যোগাযোগ রাখতে দেখেছি। সেখান থেকেই এই বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার ভাবনা।” হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের (WhatsApp Business App) মাধ্যমে কীভাবে ব্য়বসা করবেন, ক্রেতাদের সঙ্গে সংযোগ স্থাপন করবেন, ব্যবসা সংক্রান্ত খুঁটিনাটি খবর রাখবেন- এ সবেরই প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানান তিনি। বর্তমানে যে হারে ভারতীয়রা ডিজিটাল নির্ভর হয়ে উঠছেন, তাতে হোয়াটসঅ্যাপের এই পদক্ষেপ নিঃসন্দেহে সাহায্য করবে ক্ষুদ্র ব্যবসায়ীদের।

[আরও পড়ুন: ‘সাহস থাকলে আমার বুকে বন্দুক ঠেকাক’, বাংলা বিভাজনের বিরোধিতায় গর্জে উঠলেন মমতা]

Advertisement
Next