ডিজনি হটস্টারে আর দেখা যাবে না আইপিএল, ২ কোটি সাবস্ক্রাইবার হারানোর পথে সংস্থা!

12:24 PM Jun 15, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল প্ল্যাটফর্মে আইপিএল দেখানোর স্বত্ত্ব কার? এ নিয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষমেশ পরাস্ত হয়েছে ডিজনি প্লাস। বিপুল অঙ্কের খেল দেখিয়ে বাজিমাত করেছে ভায়াকম ১৮। আর তার জেরেই এবার বড়সড় ক্ষতির মুখে ডিজনি! শোনা যাচ্ছে, প্রায় ২ কোটি সাবস্ক্রাইবার হারাতে পারে এই জনপ্রিয় OTT প্ল্যাটফর্ম।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

আইপিএল টিভি স্বত্ত্ব (IPL Media Rights) বিরাট অঙ্কের বিনিময়ে কিনে নিয়েছে ডিজনি স্টার। যার জন্য বিসিসিআই (BCCI) পাচ্ছে ২৩ হাজার ৫৭৫ কোটি টাকা। গোটা টুর্নামেন্টের এক্সক্লুসিভ ডিজিটাল স্বত্ত্ব কিনে নিয়েছিল রিলায়েন্স-ভায়াকম ১৮ (Viacom 18)। সে জন্য তাঁদের খরচ করতে হয়েছে ২০ হাজার ৫০০ কোটি টাকা। এছাড়াও প্যাকেজ সি অর্থাৎ বাছাই করা কিছু ম্যাচের জন্য যে নন এক্সক্লুসিভ স্বত্ত্ব আইপিএল বিক্রি করল, তাও গিয়েছে ভায়াকম ১৮-এর ঝুলিতে। বাড়তি ৩ হাজার ২৫৮ কোটি টাকা দিয়ে সেই স্বত্ত্ব কিনেছে তারা। অর্থাৎ ভারতের বাইরে খেলা দেখানো স্বত্ত্বও কিনেছে ভায়াকমই। এমন পরিস্থিতিতে জোর ধাক্কা খেল ডিজনির ডিজিটাল প্ল্যাটফর্ম।

[আরও পড়ুন: ৪৮ ঘণ্টার মধ্যেই দক্ষিণবঙ্গে ঢুকছে বর্ষা, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে আগামী চার-পাঁচ দিন]

২০২৪ সালের মধ্যে বিশ্বব্যাপী ২৬০ মিলিয়ন সাবস্ক্রাইবারের লক্ষ্যে এগিয়ে চলেছিল ডিজনি প্লাস (Disney+)। কিন্তু সেই টার্গেটে পৌঁছনো এবার কঠিন হয়ে দাঁড়াল বলেই মনে করছেন কোম্পানির এক্সিকিউটিভ ডিরেক্টর বিবেক কুটো। তিনি জানান, আইপিএলের সৌজন্যে লাফিয়ে বেড়েছিল এই OTT প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন। ক্রমবর্ধমান সাবস্ক্রাইবার দেখে ২০২০ সালে অনুমান করা হয়েছিল, চার বছরে তিনগুণ হবে গ্রাহকের সংখ্যা। কিন্তু আইপিএলের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ায় সেই লক্ষ্য হয়তো পূরণ হবে না। উলটে ২ কোটি সাবস্ক্রাইবার কমার আশঙ্কায় কোম্পানি।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

গোটা বিশ্বের এক তৃতীয়াংশের বেশি তথা ৫০ মিলিয়নেরও অধিক মানুষ ডিজনি প্লাস হটস্টার সাবস্ক্রাই করেছিলেন। যার অন্যতম কারণ ডিজিটালের পর্দায় আইপিএল উপভোগ করা। কিন্তু এবার নিলামে বাজিমাত করেছে আম্বানির সংস্থা। তবে সাবস্ক্রাইবার ইস্যুতে কোনও মন্তব্য করেনি ডিজনি। সাধারণত, প্রতি কোয়ার্টারে নিজেদের আয়ের অঙ্ক তুলে ধরে এই সংস্থা।

[আরও পড়ুন: অসুস্থ পোষ্যের চিকিৎসার অজুহাতে ডেকে জোর করে বিয়ে দেওয়া হল পশু চিকিৎসককে]

Advertisement
Next