অগ্নিপথ নিয়ে ভুয়ো খবর ছড়ানো রুখতে কড়া কেন্দ্র, নিষিদ্ধ হল ৩৫টি হোয়াটসঅ্যাপ গ্রুপ

08:50 PM Jun 19, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘অগ্নিপথ’ প্রকল্পে নিয়োগের প্রতিবাদে উত্তাল গোটা দেশ। গত কয়েকদিন ধরেই বিভিন্ন রাজ্যে চলছে বিক্ষোভ-আন্দোলন। কখনও আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে ট্রেনে, তো কখনও জ্বলছে বাস। আর এই সংক্রান্ত নানা খবর ছবি ও ভিডিও ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়ায়। যার মধ্যে থাকছে বেশ কিছু ভুয়ো তথ্যও। আর তাতেই বাড়ছে বিক্ষোভের আঁচ। এই ভুয়ো খবর রুখতেই এবার কড়া পদক্ষেপ করল কেন্দ্র। নিষিদ্ধ করা হল ৩৫টি হোয়াটসঅ্যাপ গ্রুপ (WhatsApp Group)।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

আজ, রবিবার কেন্দ্রের তরফে জানানো হয়, অগ্নিপথ (Agnipath) সংক্রান্ত নানা ভুয়ো খবর ছড়িয়ে পড়ছে বেশ কিছু হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে। এমনই ৩৫টি গ্রুপকে নিষিদ্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি কারা সোশ্যাল মাধ্যমে সেনা নিয়োগ নিয়ে ভুয়ো খবর ছড়াচ্ছে, তাদের চিহ্নিত করারও চেষ্টা চলছে। ইতিমধ্যেই এই অভিযোগে দশজনকে গ্রেপ্তার করা হয়েছে। ভুল তথ্য যাতে সাধারণ মানুষকে বিভ্রান্ত না করে, তার জন্য খবর যাচাইয়ের (Fact Check) ব্যবস্থাও করেছে প্রেস ইনফরমেশন ব্যুরো।

[আরও পড়ুন: অগ্নিবীরদের বিজেপি কার্যালয়ে নিরাপত্তারক্ষীর কাজ দিতে চান বিজয়বর্গীয়! তীব্র প্রতিবাদ কেজরির]

দেশজুড়ে বিক্ষোভের মাঝে অগ্নিবীরদের জন্য নিয়মে কিছু বদল আনতেও বাধ্য হয়েছে সেনা। তবে ‘অগ্নিপথ’ প্রকল্প প্রত্যাহার করার যে প্রশ্ন নেই, তা এদিন সাফ জানিয়ে দিয়েছে সেনা। জানানো হয়, প্রথম দফায় আগামী ডিসেম্বরের মধ্যে ২৫ হাজার, এবং ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ৪০ হাজার অগ্নিবীরকে নিয়োগ করা হবে। এদিকে অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী জানিয়েছেন, ২১ নভেম্বর থেকে নৌসেনায় প্রথম ব্যাচের অগ্নিবীরদের প্রশিক্ষণ দেওয়া হবে। পুরুষদের পাশাপাশি মহিলাদেরও নিয়োগ করা হবে অগ্নিবীর হিসেবে। অন্য জওয়ানদের মতোই ভাতা পাবেন অগ্নিবীরেরা। কোনও অগ্নিবীর শহিদ হলে তাঁর পরিবারকে ১ কোটি টাকার অর্থসাহায্য করা হবে বলেও জানানো হয়েছে। তবে নিয়োগের সময় পুলিশি যাচাই ছাড়াও, সাম্প্রতিক বিক্ষোভে অংশ নেননি এই মর্মে মুচলেকা পেশ করতে হবে তাঁদের।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

‘অগ্নিপথ’ ইস্যুতে এদিনই প্রথমবার মুখ খোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (PM Modi)। বলেন, “এটা আমাদের দেশের দুর্ভাগ্য যে বহু ভালো জিনিসের পরিকল্পনা করা হয় ভাল উদ্দেশ্যে। কিন্তু রাজনীতির রং লেগে সেই উদ্দেশ্যই ব্যাহত হয়ে যায়।”

[আরও পড়ুন: কাটতে হবে স্বল্পমূল্যের একটিই টিকিট, বিমান যাত্রার খরচ কমাতে একগুচ্ছ নির্দেশিকা কেন্দ্রের]

Advertisement
Next