এবার কি নিষিদ্ধ ব্যাটলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া? প্লে স্টোর থেকে ‘উধাও’জনপ্রিয় এই গেম!

09:02 PM Jul 29, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে ভারতের সম্পর্ক তিক্ত হওয়ার পরই কোপ পড়েছিল বহু চিনা অ্যাপে। যার জেরে এ দেশে নিষিদ্ধ হয়েছিল জনপ্রিয় গেম PUBG। সেই শূন্যস্থান পূরণ করে প্রায় একই ধাঁচে তৈরি গেম ব্যাটলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া। কিন্তু এই গেমটিও কি নিষিদ্ধ হতে চলেছে? আচমকা গুগল প্লে স্টোর (Google Play Store) এবং অ্যাপেল অ্যাপ স্টোর থেকে গেমটি ‘উধাও’ হয়ে যাওয়ায় জোরালো হয়েছে জল্পনা।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

নিরাপত্তার কারণে ২০২০ সালে ভারতে নিষিদ্ধ হয় PUBG। এরপর থেকেই ক্রাফটনের তৈরি ব্যাটলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া (BGMI) জনপ্রিয় হতে শুরু করে। কিন্তু সম্প্রতি রাজ্যসভায় এই গেমটি নিয়ে প্রশ্ন উঠেছিল। এই অনলাইন গেমটি বাচ্চাদের উপর খারাপ প্রভাব ফেলছে কি না, তা নিয়ে আলোচনা হয়। আসলে এমনই যুদ্ধ-যুদ্ধ খেলার নেশায় গত মাসে ভয়ংকর একটি ঘটনা ঘটে যায় লখনউয়ে। PUBG খেলায় বুঁদ এক শিশু তার মা’কেই খুন করে বলে অভিযোগ ওঠে। BGMI গেমটি পাবজিকে অনুকরণ করেই তৈরি হয়েছে। তাই এই গেমটিও বাচ্চাদের জন্য ক্ষতিকর হতে পারে বলে আশঙ্কা করা হয়।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: টি-২০ ম্যাচ চলাকালীন ভয়াবহ বোমা বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল স্টেডিয়াম! ভিডিও ভাইরাল]

কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছিলেন, বিষয়টি খতিয়ে দেখছেন তদন্তকারীরা। এরই মধ্যে হঠাৎ গুগল প্লে স্টোর থেকে উধাও হয়ে যায় BGMI গেমটি। আর সেই কারণেই ধোঁয়াশা তৈরি হয়, তবে কি এটিকেও নিষিদ্ধ করে দেওয়া হচ্ছে?

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

গুগলের তরফে জানানো হয়েছে, কেন্দ্রের নির্দেশ পাওয়ার পরই নাকি বৃহস্পতিবার তারা এই অ্যাপটি প্লে স্টোরে ব্লক করে দেয়। যদিও অ্যাপেল এ নিয়ে কোনও মন্তব্য করেনি। তবে গেমটি প্লে স্টোর ও অ্যাপেল স্টোরে এখনও ফেরেনি বলেই খবর। কেন তা সরানো হল, জানান চেষ্টা করছে ক্রাফটনও। মজার বিষয় হল, ক্রাফটনের তৈরি আরেকটি গেম, PUBG New State কিন্তু প্লে স্টোর থেকে এখনও অনায়াসে ডাউনলোড করা যাচ্ছে।

[আরও পড়ুন: ‘স্যর মানবিক, প্রত্যেককে চাকরির আশ্বাস’, অভিষেকের সঙ্গে বৈঠকের পর জানালেন SSC আন্দোলনকারী]

Advertisement
Next