ভিডিও প্রেমীদের জন্য দুঃসংবাদ, ভারতে নিষিদ্ধ VLC মিডিয়া প্লেয়ার! কিন্তু কেন?

02:39 PM Aug 13, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে নিষিদ্ধ জনপ্রিয় VLC মিডিয়া প্লেয়ার। শোনা যাচ্ছে, ভিডিও ল্যান (VideoLAN) প্রজেক্টের তৈরি এই মিডিয়া প্লেয়ারটিকে নাকি মাস দুয়েক আগেই বন্ধ করে দেওয়া হয়েছে। তবে যাঁদের ডিভাইসে ইতিমধ্যেই VLC ইনস্টল করা আছে, তাঁরা এখনও এই প্লেয়ারটি ব্যবহার করতে পারবেন বলে খবর।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

মিডিয়া প্লেয়ারগুলির মধ্যে অতি জনপ্রিয় VLC। কারণ এই প্ল্যাটফর্মে প্রায় সব ধরনের ভিডিওই চালানো যায়। অন্য প্লেয়ারে যা সাপোর্ট করে না, VLC-তে তা অনায়াসে চলে। কিন্তু সেই প্লেয়ারই নাকি ভারতে নিষিদ্ধ করা হয়েছে? কিন্তু এই নিষেধাজ্ঞার কারণ কী? এ নিয়ে কোম্পানি কিংবা কেন্দ্রের তরফে সরকারিভাবে কিছু বলা হয়নি। তবে শোনা যাচ্ছে, সাইবার হানার জন্য VLC প্লেয়ারকে কাজে লাগানোর চেষ্টা করছিল চিনা অধীনস্ত হ্যাকিং গ্রুপ সিসাডা (Cicada)। মাস কয়েক আগেই সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, VLC প্লেয়ারের মাধ্যমে বিভিন্ন ডিভাইসে ম্যালওয়্যার ঢুকিয়ে দেওয়ার কাজ করছিল Cicada। ভবিষ্যতে বড়সড় সাইবার হামলার ছকও কষা হচ্ছিল। সেখান থেকে রক্ষা পেতেই নাকি তড়িঘড়ি নিষিদ্ধ করা হয় VLC প্লেয়ার।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: মেদিনীপুর জেলে পতাকা তুলতে বাধা, শুভেন্দুর পর এবার রাজ্যের বিরুদ্ধে অভিযোগ সুভাষ সরকারের]

তবে যেহেতু সামাজিক স্বার্থে VLC প্লেয়ারের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে, সেই কারণেই নাকি কোম্পানি বা কেন্দ্রের তরফে কোনও ঘোষণা করা হয়নি বলে খবর। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে চলছে জোর চর্চাও। অনেকে স্ক্রিনশট শেয়ার করে জানিয়েছেন, এখন আর চেষ্টা করলেও এই জনপ্রিয় মিডিয়া প্লেয়ারটি আর ডাউনলোড করা যাচ্ছে না। পাশাপাশি এও দেখা যাচ্ছে যে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের নির্দেশেই VLC প্লেয়ার বন্ধ হয়েছে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

বর্তমানে VLC প্লেয়ার ওয়েবসাইট এবং ডাউনলোড লিংকটি এ দেশের বাসিন্দারা আর পাবেন না। অর্থাৎ নতুন করে প্লেয়ারটি ডাউনলোড করা যাবে না। উল্লেখ্য, ২০২০ সালে ভারত-চিন সম্পর্কে নতুন করে চিড় ধরায় ভারতে নিষিদ্ধ হয়েছিল একগুচ্ছ চিনা অ্যাপ। এবার সেই চিনেরই প্রভাব পড়ল VLC প্লেয়ারের উপরও। স্বাভাবিক ভাবেই মন খারাপ ভিডিও প্রেমীদের।

[আরও পড়ুন: তেলমশলা দেওয়া খাবারে ‘না’, ভাত-ডাল-আলুসেদ্ধতেই খুশি CBI হেফাজতে থাকা অনুব্রত]

Advertisement
Next