Independence Day: স্বাধীনতা দিবসে গুগলের বিশেষ চমক, কেরলের শিল্পীর তৈরি ঘুড়িতে সাজল ডুডল

12:32 PM Aug 15, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতার পঁচাত্তর বছর উপলক্ষে একাধিক কর্মসূচি নিয়েছে কেন্দ্র সরকার। ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালিত হচ্ছে সর্বত্র। শামিল সার্চ ইঞ্জিন গুগলও। কেরলের শিল্পী নিথীর বানানো ডুডল দিয়ে গুগল পালন করছে স্বাধীনতা দিবস। ঘুড়ির সাজে ডুডলটিকে সাজিয়েছেন শিল্পী।

Advertisement

বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা বহন করে ভারত। গুগল ডুডলে ভারতের মহামিলনকেই যেন ফুটিয়ে তোলা হয়েছে। ডুডলে থাকা রংবেরংয়ের ঘুড়িটি সাজাতে জাতীয় পতাকার তিনটি রংই ব্যবহার করা হয়েছে। ভারত একদিন গোটা বিশ্বে সেরার সেরা হয়ে উঠবে বলেই আশা শিল্পীর। কেরলের শিল্পী নিথী আরও বলেন, “ভারতের ঐতিহ্য ঘুড়ি। সেই ঘুড়ির মধ্যে দিয়ে ভারতের স্বাধীনতা দিবসকে ফুটিয়ে তুলেছি। এটাই দেশবাসীর কাছে পরম প্রাপ্তি।”

[আরও পড়ুন: দেখুক চিন, স্বাধীনতা দিবসে প্যাংগং লেকে সগর্বে উড়ল তেরঙ্গা]

স্বাধীনতা দিবসের (Independence Day) আনন্দে মাতোয়ারা দেশ। লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। প্রায় ১ ঘণ্টা ২২ মিনিট বক্তব্য রাখেন তিনি। এই প্রথমবার দেশে নির্মিত কামানে গান স্যালুট হয় লালকেল্লায়। নারীশক্তির কথা উল্লেখ করে বক্তব্য শুরু করেন মোদি। তিনি বলেন, “মহিলা-পুরুষ সমানাধিকার না পেলে অগ্রগতি সম্ভব নয়। একতা সম্ভব নয়। নারীকে অপমান করব না, এই সংকল্প নিতে হবে।”  আত্মনির্ভর ভারতের উপরে জোর দেন মোদি। তিনি বলেন, “দিনে-দিনে ভারত উৎপাদন ক্ষেত্রে পরিণত হচ্ছে। কমছে আমদানি।” দেশকে এগিয়ে নিয়ে যেতে নয়া স্লোগানও শোনা যায়  প্রধানমন্ত্রীর গলায়। লাল বাহাদুর শাস্ত্রী এবং অটলবিহারী বাজপেয়ীর স্লোগান মিশিয়ে তৈরি করেন, “জয় জওয়ান, জয় কিষান, জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান।”

Advertising
Advertising

জোর দিলেন প্রতিযোগিতামূলক যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয়। খুব শীঘ্রই দেশে ৫জি পরিষেবা চালু হবে বলে জানান মোদি। তবে লালকেল্লা থেকে ভাষণের মাঝে ফের পরিবারতন্ত্রকে কটাক্ষ করেন প্রধানমন্ত্রী। বলেন, “ভাই-ভাতিজাতন্ত্র দেশের ক্ষতি করছে। দুর্নীতিকে ঘৃণা করলে তবেই দেশের উন্নয়ন সম্ভব।” নয়া দেশ গড়ার স্বপ্ন দেখিয়ে ভাষণ শেষ করেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: গান্ধীর সঙ্গে একাসনে সাভারকর, লালকেল্লা থেকে ‘হিন্দুবীর’-কে সম্মান প্রধানমন্ত্রীর]

Advertisement
Next