কেন্দ্রের নিষেধাজ্ঞার জের! এবার টুইটার থেকেও উধাও PFI

01:28 PM Sep 29, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেই নিষিদ্ধ হয়েছিলেন মুসলিম মৌলবাদী সংগঠনকে। এবার পিএফআই (PFI)-সহ একাধিক সংগঠনের টুইটার অ্যাকাউন্ট বন্ধ হল এদেশে। সূত্রের খবর, তাদের ফেসবুক অ্যাকাউন্ট, ইউটিউব চ্যানেলও বন্ধ করা হবে। 

Advertisement

পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার পাশাপাশি রেহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ক্যাম্বাস ফ্রন্ট অফ ইন্ডিয়া, অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল, ন্যাশনাল কনফেডারেশন অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন, ন্যাশনাল উইমেনস ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশন এবং রেহাব ফাউন্ডেশন (কেরল) -এর মতো সংগঠনগুলির টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, ইউটিউব চ্যানেল ব্লক করে দেওয়া হবে। সূত্রের খবর, এই সমস্ত সংগঠনের সমস্ত অনলাইন উপস্থিতি নষ্ট করে দেওয়া হয়।

[আরও পড়ুন: ‘হিমশৈলের চূড়ামাত্র, বাকি জলের নিচে’, এসএসসি গ্রুপ ডি নিয়োগ মামলায় বিস্ফোরক বিচারপতি]

প্রসঙ্গত, সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বুধবার ইউএপিএ আইনের অধীনে আগামী পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে পিএফআই (PFI) সংগঠনকে। শুধু পিএফআই-ই নয়, এরসঙ্গে যুক্ত একাধিক সংগঠন যেমন সিএফআই, অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল, রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল উইমেন্স ফ্রন্টকেও বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত সংগঠন বলে ঘোষণা করা হয়েছে। এই সমস্ত সংগঠনকেই নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। বেআইনি কার্যকলাপ ও সন্ত্রাসবাদে মদত দেওয়ার জন্যই এই সংগঠনগুলিকে নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

Advertising
Advertising

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া নামক উগ্র মৌলবাদী সংগঠনের সঙ্গে স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়া (SIMI), বাংলাদেশের জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদ্দিন (JMB) ও সিরিয়ার আইএসএআইএস (ISIS) সন্ত্রাসবাদী সংগঠনের যোগ পাওয়া গিয়েছে। দেশবিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার প্রমাণের সাপেক্ষেই এই সংগঠনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হচ্ছে।

[আরও পড়ুন: বিমানবন্দরে মেনকাকে আটকানো হলে ঠিক হয়নি, আদালতে ‘অনিচ্ছাকৃত ভুল’ স্বীকার ইডির]

উল্লেখ্য, গত সপ্তাহে কর্ণাটক-সহ (Karnataka) দেশের অন্তত ১০টি রাজ্যে অভিযান চালায় জাতীয় তদন্তকারী সংস্থা এনএআইএ ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। জঙ্গিদের অর্থ জোগানো-সহ একাধিক অভিযোগে মুসলিম মৌলবাদী সংগঠন ‘পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া’-র (পিএফএআই) ১০০ জন সদস্যকে গ্রেপ্তার করেন তদন্তকারীরা। সন্ত্রাসদমনে শুরু হওয়া অভিযান এখনও থামেনি বলেই খবর। বেশ কয়েকটি রাজ্যে পিএফআইয়ের ঘাঁটিগুলিতে আরও তল্লাশি হবে বলে সূত্রের খবর।

Advertisement
Next