কারণ না দেখিয়েই নিষিদ্ধ VLC! কেন্দ্রের বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুমকি সংস্থার

01:31 PM Oct 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে কয়েক মাস হয়ে গেল ভারতে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে VLC মিডিয়া প্লেয়ারটিকে। গত মার্চেই বন্ধ করে দেওয়া হয় ভিএলসি। এবার জনপ্রিয় প্লেয়ারটির নির্মাতাদের তরফে কড়া ভাষায় চিঠি পাঠানো হল কেন্দ্রকে। দেওয়া হল আইনি পদক্ষেপের হুমকিও।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

এই বছরের মার্চেই নিষিদ্ধ করা হয় ভিএলসিকে। ভিল্যানের অভিযোগ, কোনও কারণ না দেখিয়েই ভারতে বন্ধ করে দেওয়া হয়েছে ভিএলসি। এবং সেই পদক্ষেপের বিরুদ্ধে আবেদন করারও কোনও সুযোগ দেওয়া হয়নি সংস্থাটিকে। সংস্থার তরফে যে চিঠি লেখা হয়েছে তাতে দাবি করা হয়েছে, যেভাবে ভিএলসিকে নিষিদ্ধ করা হয়েছে তা বেআইনি। কেননা নিষিদ্ধ করার কোনও কারণই দেখানো হয়নি। সেই সঙ্গে সংস্থার আরও দাবি, কেন্দ্রের তরফে তাদের কোনও অফিসিয়াল নোটিসও দেওয়া হয়নি। দেওয়া হয়নি পালটা আবেদন করার সুযোগও। যা সুপ্রিম কোর্ট দ্বারা নির্ধারিত আইনের পরিপন্থী।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা অ্যাম্বুল্যান্সে ধাক্কা গাড়ির, মুম্বইয়ে প্রাণ গেল অন্তত ৫ জনের]

এই পরিস্থিতিতে ভিল্যানের তরফে কেন্দ্রের কাছে দু’টি বিষয়ে দাবি জানানো হয়েছে। একটি হল তাদের ওয়েবসাইটটিকে ব্লক করার কারণ দর্শানো নির্দেশের কপি। অন্যটি হল অনলাইন শুনানির মাধ্যমে পালটা আবেদনের সুযোগ। এগুলি না দেওয়া হলে আইনি পদক্ষেপ করা হবে বলে হুমকিও দেওয়া হয়েছে।
মিডিয়া প্লেয়ারগুলির মধ্যে অতি জনপ্রিয় VLC। কারণ এই প্ল্যাটফর্মে প্রায় সব ধরনের ভিডিওই চালানো যায়। অন্য প্লেয়ারে যা সাপোর্ট করে না, VLC-তে তা অনায়াসে চলে। মার্চেই এটিকে নিষিদ্ধ করা হলেও মাস দুয়েক আগে খবরটি এক সংবাদমাধ্যনে প্রকাশিত হলে তা নিয়ে আলোচনা শুরু হয়।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

কিন্তু কেন কেন্দ্রের তরফে নিষিদ্ধ করা হল ভিল্যানের ওয়েবসাইট? শোনা যাচ্ছে, সাইবার হানার জন্য VLC প্লেয়ারকে কাজে লাগানোর চেষ্টা করছিল চিনা অধীনস্ত হ্যাকিং গ্রুপ সিসাডা। মাস কয়েক আগেই সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, VLC প্লেয়ারের মাধ্যমে বিভিন্ন ডিভাইসে ম্যালওয়্যার ঢুকিয়ে দেওয়ার কাজ করছিল Cicada। ভবিষ্যতে বড়সড় সাইবার হামলার ছকও কষা হচ্ছিল। সেখান থেকে রক্ষা পেতেই নাকি তড়িঘড়ি নিষিদ্ধ করা হয় VLC প্লেয়ার। এমনটাই গুঞ্জন রয়েছে।

[আরও পড়ুন: সংসদীয় কমিটি নিয়ে বিজেপির রাজনীতি, সুদীপকে সরিয়ে চেয়ারম‌্যান পদে বসানো হল লকেটকে]

Advertisement
Next