Doodle for Google: ভবিষ্যতের ভারত কেমন? ছবি এঁকে প্রতিযোগিতায় প্রথম কলকাতার শ্লোক

09:34 PM Nov 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিশু দিবসের সুখবর আনল কলকাতার শ্লোক মুখোপাধ্যায় (Shlok Mukherjee)। ‘ডুডল ফর গুগল’ (Doodle for Google) প্রতিযোগিতায় সেরার সেরা হয়েছে সে। শিশু দিবস উপলক্ষে ‘ডুডল ফর গুগল’ আয়োজিত হয় প্রতি বছর। ১৪ নভেম্বর ঘোষিত হয় ফলাফল। এদিনই দারুণ সুখবর পায় শ্লোক। পড়াশোনার পাশাপাশি ছবি আঁকতেও ভালবাসে সে। 

Advertisement

নিউটাউনের দিল্লি পাবলিক স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র শ্লোক স্বভাবতই বেজায় খুশি। আজ সারা দিন গুগল খুললেই দেখা যাচ্ছে তার আঁকা রঙিন ছবি। এছাড়াও প্রতিযোগিতায় জয়ী হওয়ায় গুগলের তরফ থেকে ৫ লক্ষ টাকার স্কলারশিপ পাচ্ছে শ্লোক। পাবে ২ লক্ষ টাকার টেকনোলজিক্যাল প্যাকেজও। ঠিক কী এঁকে এত বড় পুরস্কার পেল সে?

[আরও পড়ুন: মোদির ব়্যালিতে ভাড়া করা ‘সমর্থক’! অর্ধেক টাকা দেওয়ায় প্রতিবাদ, বিরাট অস্বস্তিতে বিজেপি]

প্রতিযোগিতার এবারের বিষয় ছিল, আগামী ২৫ বছরে ভারতকে ঠিক কীভাবে দেখতে চায় ছাত্রছাত্রীরা। কাকার কাছে আঁকা শেখা শ্লোক নিজের ডুডলের নাম দেয় ‘ইন্ডিয়া অন দ্য সেন্টার স্টেজ’। সেখানে সে তার ভাবনায় আগামী ভারতকে দেখেছে! শ্লোকের ডুডল আর্টে দেশের একাধিক দিক উঠে এসেছে। তাঁর ছবিতে রয়েছে যোগাসন, রোবোটিক্স, মহাকাশ গবেষণা, পরিবেশ, আয়ুর্বেদ শাস্ত্রের মতো গুরুত্বপূর্ণ দিক। পুরস্কারপ্রাপ্ত ডুডলটি শেয়ার করে নিজের ভাবনার কথা জানিয়েছে খোদ শ্লোক। সে লিখেছে, ‘‘ভারতের বিজ্ঞানীরা মানব সভ্যতার উন্নতির জন্য আগামী ২৫ বছরে পরিবেশবান্ধব রোবট তৈরি করবেন। ভারতের মহাকাশচারীরা নিয়মিত মহাকাশে যাতায়াত করবেন। ভারতের যোগ এবং আয়ুর্বেদ শাস্ত্র আরও উন্নত হয়ে উঠবে।’’

Advertising
Advertising

[আরও পড়ুন: লাগাতার নিম্নমুখী দেশের দৈনিক করোনা গ্রাফ, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ছ’শোরও কম]

রীতিমতো কঠিন প্রতিযোগিতায় সেরা হয়েছে বাংলার শ্লোক মুখোপাধ্যাায়। এবছর ভারতের ১০০টির বেশি শহরের এক লক্ষ পনেরো হাজার পড়ুয়া এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। প্রথম থেকে দশম শ্রেণির এই পড়ুয়াদের মধ্যে থেকেই সেরা ২০ জনকে বেছে নেন বিচারকরা। তবে ‘সেরার সেরা’ হয়েছে শ্লোক। ১৪ নভেম্বরই ঘোষণা করা হয় ‘সেরার সেরা’-র নাম। গুগলে ভেসে ওঠে শ্লোকের আঁকা ডুডল ‘ইন্ডিয়া অন দ্য সেন্টার স্টেজ’। 

Advertisement
Next