ট্রেনের টিকিট নিশ্চিত না হলে বিনামূল্যে বিমানের টিকিট পাবেন যাত্রীরা, জানেন কোন অ্যাপে?

06:04 PM Nov 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়েটিংয়ে থাকা ট্রেনের টিকিট (Train Ticket) নিশ্চিত হবেই, এমনটা সব সময় বলা যায় না। শেষ পর্যন্ত টিকিট নিশ্চিত না হলে যাত্রা পণ্ড হয়। ভবিষ্যতে তা আর হবে না। অন্তত ‘ট্রেনম্যান’ (Trainman) অ্যাপ থেকে টিকিট কাটলে চমকে যাওয়া সুবিধা মিলবে। কী সেই সুবিধা? টিকিট বুকিং অ্যাপটি ঘোষণা করেছে, ওয়েটিং পর্যায়ে থাকা ট্রেনের টিকিট নিশ্চিত না হলে যাত্রীদের জন্য বিনামূল্যে বিমানের টিকিটের ব্যবস্থা করা হবে। এর জন্য কী করতে হবে যাত্রীদের?

Advertisement

অ্যাপ সংস্থার বক্তব্য, যাত্রীদের সাহায্যের জন্যই অ্যাপে নতুন বৈশিষ্ট্য চালু হয়েছে। ট্রেনের টিকিট নিশ্চিত না হলে কোম্পানি বিনামূল্যে বিমান পরিষেবার ব্যবস্থা করছে। এর জন্য আনা হয়েছে ট্রিপ অ্যাসুরেন্স (Trip Assurance) ফিচার। সংস্থার দাবি, ‘ট্রিপ অ্যাসুরেন্স’ ওয়েটিং লিস্ট-সহ ট্রেন যাত্রীদের যাত্রার গ্যারান্টি দেয়। ট্রেনম্যান অ্যাপে জনৈক যাত্রী টিকিট বুক করলে ওই টিকিটটি কোন পর্যায়ে রয়েছে তা দেখা যায়। এইসঙ্গে টিকিটটির নিশ্চিত হওয়ার সম্ভাবনা কতখানি তাও বলে দেয় ‘প্রেডিকশন মিটার’।

[আরও পড়ুন: মসজিদের আদলে বাসস্ট্যান্ড! গেরুয়া সাংসদের বুলডোজার-হুমকির পরই বদলে গেল নকশা]

এইসঙ্গে সংস্থার ট্রিপ অ্যাসুরেন্স চার্ট তৈরির আগে শেষ মুহূর্তে বিকল্প যাত্রার উপায় জানাচ্ছে কোম্পানি। এবং অনিশ্চিত টিকিটের ক্ষেত্র যাত্রীর সমস্যার সমাধান করা হচ্ছে। কীভাবে? যদি টিকিট নিশ্চিত কিনা এই বিষয়ে ‘প্রেডিকশন মিটার’ ৯০ শতাংশ বা তার বেশি দেখায়, তাহলে অ্যাপটি ১ টাকা ট্রিপ অ্যাসুরেন্স ফি চার্জ করে। আর ৯০ শতাংশের কম হলে ট্রেনের টিকিটের শ্রেণি অনুযায়ী নামমাত্র ফি নেয়। তার বিনিময়েই ট্রেনের টিকিট নিশ্চিত না হলে বিনামূল্যে ফ্লাইটের টিকিট দেওয়া হচ্ছে। আপাতত সমস্ত IRCTC রাজধানী ট্রেন ও অন্যান্য প্রায় ১৩০টি ট্রেনে এই পরিষেবা চালু হয়েছে।

Advertising
Advertising

[আরও পড়ুন: কাশ্মীরে জামাতের ৯০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত, নিষিদ্ধ সংগঠনের বিরুদ্ধে কড়া পুলিশ]

নতুন পরিষেবার বিষয়ে ট্রেনম্যান জানিয়েছে, যাত্রীদের ঝঞ্ঝাটহীন যাত্রার অভিজ্ঞতা দিতেই ট্রিপ অ্যাসুরেন্স ফিচার আনা হয়েছে। এইসঙ্গে বলা হয়েছে, টিকিট নিশ্চিতকরণে ৯৪ শতাংশ ক্ষেত্রে তাদের আন্দাজ মিলে যায়। এর পরেও যাঁরা তা পাবেন না, তাঁরা যাতে সমস্যায় না পড়েন তার জন্যই বিনামূল্যে বিমানের টিকিট দেওয়া হবে। তবে এই পরিষেবা পাওয়া যাবে সেই সব শহরে, যেখানে বিমানবন্দর রয়েছে।

Advertisement
Next