shono
Advertisement

‘বন্ধু মোড’থেকে স্টেটাসে ভয়েস নোট, নতুন বছরে আর কী ফিচার আনছে WhatsApp?

প্রতিনিয়ম নিজেকে আপগ্রেড করে জনপ্রিয়তার শিখরে থাকতে সফল হোয়াটসঅ্যাপ।
Posted: 08:17 PM Jan 03, 2023Updated: 08:17 PM Jan 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিনিয়ম নিজেকে আপগ্রেড করে জনপ্রিয়তার শিখরে থাকতে সফল হোয়াটসঅ্যাপ। ২০২২ সালেও যার ব্যতিক্রম ঘটেনি। নিজেকে মেসেজ করার ফিচার থেকে শুরু করে গ্রুপ অ্যাডমিন হওয়ার নিয়মকানুনে বদল-সহ নানা ফিচার এনে তাক লাগিয়ে দিয়েছিল এই মেসেজিং অ্যাপ। ইউজাররা যাতে কোনওভাবেই একঘেয়ে বোধ না করেন, তার জন্য নতুন বছরেও একগুচ্ছ ফিচার আনার পরিকল্পনা করেছে মেটার অন্তর্ভূক্ত এই অ্যাপটি। তাতে যেমন ব্যবহারকারীরা আরও সুবিধা পাবেন, তেমনই ব্যক্তিগত তথ্য আরও গোপন রাখাও সম্ভব হবে। চলুন দেখে নেওয়া যাক এ বছর কী কী ফিচার যুক্ত হতে পারে হোয়াটসঅ্যাপে।

Advertisement

পিকচার-ইন-পিকচার:
হোয়াটসঅ্যাপে (WhatsApp) ভিডিও কলে কথা বলছেন। কিন্তু সেই সময়ই অন্য ছবি দেখা কিংবা অন্য কোনও অ্যাপ খোলার প্রয়োজন হয়ে পড়েছে। কোনও অসুবিধা নেই। ভিডিও কলটি মিনিমাইজ করে অর্থাৎ ভিডিও কলের স্ক্রিনটি ছোট করে স্ক্রিনের যে কোনও অংশে তা রেখে অন্য কাজ নিশ্চিন্তে করতে পারেন। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড ইউজাররা এই ফিচারের সুবিধা পান। নতুন বছরে iOS ইউজাররাও এই সুবিধাটি পাবেন।

ভিউ ওয়ান্স টেক্সট:
ধরুন আপনি কাউকে হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ পাঠালেন। প্রাপক সেটি পড়ার পর তা নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। এই ফিচারটিই ভিউ ওয়ান্স টেক্সট নামে পরিচিত। অর্থাৎ একবার পড়ার পরই মেসেজটি মুছে যাবে। একান্ত ব্যক্তিগত কোনও তথ্য কিংবা স্পর্শকাতর বিষয়ে কথা বলার ক্ষেত্রে এই ফিচারটি আদর্শ।

[আরও পড়ুন: চোট সারিয়ে ভারতীয় শিবিরে বুমরাহ, শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘোষিত ওয়ানডে সিরিজের নয়া দল]

কম্প্যানিয়ন মোড:
বর্তমানে দুই বা তার বেশি ডিভাইসে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারের অনুমতি দেয় না এই সংস্থা। তবে শীঘ্রই সেই ফিচারটিও চলে আসছে। এর ফলে একই প্রোফাইল অনেক স্মার্টফোনে চালু এবং ব্যবহার করতে পারবেন। কিছু অ্যান্ড্রয়েড বিটা ভার্সানে এই সুবিধা চালু থাকলেও অদূর ভবিষ্যতে সমস্ত অ্যান্ড্রয়েড ও আইফোন ইউজাররাই এই ফিচার ব্যবহার করতে পারবেন।

তারিখ লিখে সার্চ:
পুরনো কোনও মেসেজ খোঁজার প্রক্রিয়া এখন আরও সহজ হতে চলেছে। হোয়াটসঅ্যাপে তারিখ লিখেই খুঁজে পাওয়া যাবে সেই দিনের মেসেজ। ইতিমধ্যেই এই ফিচারটি নিয়ে পরীক্ষানিরীক্ষা শুরু হয়ে গিয়েছে।

স্টেটাসে ভয়েস নোট:
এতকাল হোয়াটসঅ্যাপ স্টেটাসে ছবি, ভিডিও, লিংক কিংবা নিজের মনের কথা লিখে পোস্ট করতে পারতেন। আগামী দিনেও সেসব পারবেন। তবে তার সঙ্গে যুক্ত হবে আরও একটি ফিচার। নিজের ভয়েস নোটও এবার থেকে স্টেটাসে আপলোড করা যাবে। ঠিক যেভাবে চ্যাট বক্স থেকে ভয়েস নোট পাঠান, সেভাবেই।

ডেস্কটপের স্ক্রিনলক:
স্মার্টফোনে তো পাসওয়ার্ড দিয়ে হোয়াটসঅ্যাপ লক করে রাখতে পারেন। কিন্তু বর্তমানে এই সুবিধা ডেস্কটপে পাওয়া যায় না। এবার ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য ডেস্কটপেও পাসওয়ার্ড দিয়ে গোপন রাখা যাবে নিজের প্রোফাইল।

[আরও পড়ুন: ‘আম্বানি-আদানিরা দাদাকে কিনতে পারেননি’, রাহুলকে প্রশস্তিতে ভরিয়ে দিলেন প্রিয়াঙ্কা]

ডেস্কটপে কল ট্যাব:
হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সানে কলিংয়ের কোনও অপশন নেই। নতুন বছরে কল ট্যাবের অপশনও যুক্ত হতে চলেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement