shono
Advertisement

এলাকায় নিষিদ্ধ WhatsApp? এবার ব্যবহার করতে পারবেন এই উপায়ে

হোয়াটসঅ্যাপ ব্যবহারে আর কোনও বাধাই বাধা হয়ে দাঁড়াবে না।
Posted: 04:51 PM Jan 07, 2023Updated: 04:51 PM Jan 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজনৈতিক উত্তেজনা কিংবা জরুরিকালীন পরিস্থিতিতে অনেক সময় স্পর্শকাতর এলাকায় নিষিদ্ধ করা হয় হোয়াটসঅ্যাপ। ভুয়ো খবর যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্যই এধরনের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এমনটা হলেও আর সমস্যায় পড়তে হবে না। কারণ এবার প্রক্সি সার্ভারকে কাজে লাগিয়েই আপনি ব্যবহার করতে পারবেন এই মেসেজিং অ্যাপ। মেটা অধীনস্ত অ্যাপটির তরফে এমন খবরই জানানো হয়েছে।

Advertisement

ধরুন আপনার এলাকায় কোনও কারণে কয়েক ঘণ্টা কিংবা কয়েক দিনের জন্য ব্লক করে দেওয়া হয়েছে হোয়াটসঅ্যাপ। বন্ধ ইন্টারনেট পরিষেবাও। এমন পরিস্থিতিতে প্রক্সি সার্ভারের মাধ্যমেই ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। মেসেজিং অ্যাপটির সিইও উইল টুইটারে এই নয়া ফিচারের কথা ঘোষণা করেন। তিনি লেখেন, “হ্যাপি নিউ ইয়ার। আমরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে বন্ধুবান্ধব, আত্মীয়-পরিজনদের শুভেচ্ছা জানাতে পারছি। কিন্তু ইরানে বর্তমান বিক্ষোভের জন্য কিংবা অন্য দেশে, যেখানে হোয়াটসঅ্যাপ নিষিদ্ধ, সেখানকার মানুষ এই সুবিধা থেকে বঞ্চিত। তাই সকলের কথা মাথায় রেখে আমরা প্রক্সি সার্ভার এনেছি। এর মাধ্যমেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।”

[আরও পড়ুন: এই জন্যই তিনি বাদশা, দুর্ঘটনায় প্রাণ হারানো অঞ্জলির পরিবারকে আর্থিক সাহায্য শাহরুখের]

স্থানীয় কোনও ভলান্টিয়ার সংস্থা কিংবা কোনও কোম্পানির সার্ভারের সঙ্গে যুক্ত হয়ে দিব্যি চলবে এই প্রক্সি সার্ভার। তাই হোয়াটসঅ্যাপ ব্লক কিংবা নিষিদ্ধ থাকলেও এই সার্ভারের মাধ্যমেই তা রিস্টোর করে নেওয়া যাবে। বিশ্বের সমস্ত প্রান্তেই এই পরিষেবা পৌঁছে দেওয়া হবে বলে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে।

এক্ষেত্রে মনে প্রশ্ন জাগতে পারে, প্রক্সি সার্ভারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা কি আদৌ নিরাপদ? মেসেজিং অ্যাপের সিইও সাফ জানিয়ে দিচ্ছেন, এ নিয়ে চিন্তার কোনও কারণ নেই। ইউজারদের সমস্ত তথ্য সুরক্ষিত থাকবে। আপনার চ্যাটও এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড থাকবে। ৮০, ৪৪৩ অথবা ৫২২২ পোর্টের সঙ্গে প্রক্সি সার্ভার যুক্ত করতে হবে। সেই সার্ভারের আইপি অ্যাডরেসটি জেনে নিলেই কেল্লাফতে। অর্থাৎ এখন আর হোয়াটসঅ্যাপ ব্যবহারে কোনও বাধাই বাধা হয়ে দাঁড়াবে না।

[আরও পড়ুন: প্ল্যাটিনামে সম্মানিত বাংলার ‘দুয়ারে সরকার’, রাষ্ট্রপতির হাতে থেকে পুরস্কার নিলেন চন্দ্রিমা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement