shono
Advertisement

ইচ্ছাকৃত আপনার ফোনের চার্জ শেষ করে দেয় Facebook! বিস্ফোরক অভিযোগ ঘিরে শোরগোল

বিষয়টা ঠিক কী?
Posted: 11:04 AM Feb 01, 2023Updated: 11:17 AM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মার্টফোন তো প্রায় সবাই ব্যবহার করেন। অনেকেই জানেন বেশ কিছু অ্যাপ আছে যেগুলি ব্যবহার করলে দ্রুত শেষ হয় চার্জ। ফলত প্রায় সকলেই সেগুলি এড়িয়ে চলেন। কিন্তু জানেন কি ফেসবুকও (Facebook) ইচ্ছাকৃতভাবে শেষ করে দেয় ফোনের ব্যাটারি! অন্তত এমনটাই দাবি ফেসবুকের এক প্রাক্তন কর্মীর। বিষয়টা ঠিক কী?

Advertisement

একটা সময়ে জুকারবার্গের ফেসবুকে কাজ করতেন জর্জ হেওয়ার্ড। ডেটা সাইন্টিস্ট হিসেবে কাজ করতেন তিনি। তাঁর দাবি, ফেসবুক ও মেসেঞ্জার চাইলেই ব্যবহারকারীর মোবাইলের চার্জ শেষ করে দিতে পারে। তবে মূলত নিজেদের অ্যাপের বেশ কিছু ফিচার ব্যাবহারের সময়ে একাজ করে। যেমন ছবি আপলোড কতটা দ্রুত হচ্ছে তা পরীক্ষা করার সময় দ্রুত শেষ করা হয় ব্যাটারি। এই পদ্ধতিকে বলা হয় নেগেটিভ টেস্টিং।

[আরও পড়ুন: ডুডলে ‘বাবল টি’র জনপ্রিয়তা সেলিব্রেট করছে Google, আপনিও অংশ নিন মজার খেলায়]

ওই যুবকের দাবি, তিনি এই বিষয়টি ঠিক নয় বলে সংশ্লিষ্ট জায়গায় জানিয়েছিলেন। কারণ, এতে কোনও ব্যবহারকারীর ক্ষতি হতে পারে। কিন্তু সংস্থা তাতে আমল দেয়নি বলেই দাবি হেওয়ার্ডের। তিনি আরও দাবি করেন, নেগেটিভ টেস্টিংয়ে অংশ নিতে রাজি না হওয়ার কারণেই নাকি চাকরি হারাতে হয়েছিল তাঁকে।

বর্তমানে যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন। সেখানে দাঁড়িয়ে ফেসবুকের মতো অ্যাপ, যা প্রত্যেকে দিনের একটা বড় সময়ে ব্যবহার করেন, তা দ্রুত গতিতে ব্যাটারি শেষ করলে সমস্যায় পড়তে পারেন ব্যবহারকারী। হেওয়ার্ড জানিয়েছেন, ফেসবুক এভাবে কত মানুষকে সমস্যায় ফেলেছেন, তা জানা নেই। তবে এটা বেআইনি বলেই দাবি তাঁর।

[আরও পড়ুন: গাড়ি খুলতে লাগবে না চাবি, ট্রাফিক জ্যামে পিঠে মালিশ করে দেবে নতুন BMW! জানেন কত দাম?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement