shono
Advertisement

ছ’মাসের মধ্যে দ্বিতীয়বার, খরচ কমাতে বিপুল কর্মী ছাঁটাইয়ের পথে Byju’s

ডিজাইন, প্রোডাকশন ও ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্মীদের উপর কোপ পড়তে চলেছে।
Posted: 05:28 PM Feb 03, 2023Updated: 05:28 PM Feb 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে অব্যাহত গণছাঁটাই। ছ’মাসের মধ্য়ে দ্বিতীয়বার ফের কর্মী সংখ্যা কমিয়ে ফেলার সিদ্ধান্ত নিল বাইজু’স (Byju’s)। শোনা যাচ্ছে, এবার এক হাজারেরও বেশি কর্মী চাকরি খোয়াতে চলেছেন।

Advertisement

বিপুল কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে টেক সংস্থাগুলি। মাইক্রোসফট থেকে গুগল (Google), ফেসবুক থেকে টুইটার, একের পর এক সংস্থা ভারতেও নিজেদের কর্মীর সংখ্যা কমিয়েছে। ফলে প্রকট হয়েছে বেকারত্ব। এরই মধ্যে জনপ্রিয় এডুকেশন টেক সংস্থাটিও ফের কর্মী সংখ্যা কমিয়ে ফেলার সিদ্ধান্ত নিল। জানা গিয়েছে, এবার ডিজাইন, প্রোডাকশন ও ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্মীদের উপর কোপ পড়তে চলেছে। শুধুমাত্র ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকেই বাদ পড়তে চলেছেন ৩০০ কর্মী।

[আরও পড়ুন: ‘ভোট চাইতে এলে ডঙ্কা, নিশান TMC নেতাদের মুখে ছুঁড়ে মারুন’, BJP বিধায়কের মন্তব্যে বিতর্ক]

২০২৩ সালের মার্চের মধ্যে লাভের মুখ দেখতে প্রথম দফায় কর্মী ছাঁটাইয়ের (Lay off) সিদ্ধান্ত নিয়েছিল বাইজু’স। সেবার আড়াই হাজার কর্মীর চাকরি যায়। বাইজু’সের সহ-কর্ণধার বিদ্য গকুলনাথ জানিয়েছিলেন, নতুন করে নিজেদের ব্র্যান্ডের প্রচার করবেন তাঁরা। সেই সঙ্গে কয়েক মাসের মধ্যেই অন্তত ১০ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। কিন্তু আপাতত নতুন করে কর্মী ছাঁটাইয়ের খবরই শিরোনামে উঠে এল।

২০১৫ সালে তৈরি হওয়া এই এডুকেশন টেক সংস্থাটি করোনা কালে আরও জনপ্রিয় হয়ে উঠেছিল। বাড়ি বসে লেখাপড়ার ক্ষেত্রে নতুন দিশা খুলে দেয় বাইজু’স। ভারতীয় এই স্টার্টআপ কোম্পানিটি অতি অল্প সময়ের মধ্যেই বিশ্বের সবচেয়ে দামি এডটেক স্টার্টআপে পরিণত হয়। এমনকী গত বছর শেয়ার বাজারেও পা রাখে তারা। শোনা যাচ্ছে, নিজেদের IPO-ও বাজারে আনবে তারা। সব মিলিয়ে মূল্যবৃদ্ধির বাজারে লাভের মুখ দেখতেই নতুন করে গণছাঁটাইয়ের পথে হাঁটছে বাইজু’স। তবে কোম্পানির এহেন সিদ্ধান্তে ক্রমেই ক্ষোভ ও দুশ্চিন্তা বাড়ছে কর্মীদের।

[আরও পড়ুন: চকোলেট খেতে গিয়ে বিষম লেগে বিপত্তি, ‘হাইমলিখ’ কৌশলে ছেলের প্রাণ বাঁচালেন মা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement