shono
Advertisement

একদিনে সর্বকালীন সর্বোচ্চ সম্পত্তি বৃদ্ধি! বিশ্বের ধনীদের তালিকায় ১৩ নম্বরে জুকারবার্গ

বছরের শুরুতেই ঘুরল ভাগ্যের চাকা।
Posted: 08:57 PM Feb 03, 2023Updated: 08:57 PM Feb 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে যেখানে কর্মী ছাঁটাইয়ের চিন্তাভাবনা করছে মেটা, সেখানে একদিনে রেকর্ড অঙ্কের সম্পত্তি বৃদ্ধি পেল মার্ক জুকারবার্গের। একটি ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, শুধু বৃহস্পতিবার একলাফে ১২.৫ বিলিয়ন ডলার সম্পত্তি বেড়েছে ফেসবুক মালিকের। যা একদিনে সর্বকালীন সর্বোচ্চ বৃদ্ধি।

Advertisement

২০২২ সালে বহু চড়াই-উতরাইয়ের সাক্ষী থেকেছেন জুকারবার্গ (Mark Zuckerberg)। গত বছর ফেব্রুয়ারি মাসে একদিনে ৩১ বিলিয়ন ডলার খুইয়েছিলেন তিনি। আবার এপ্রিলে ১১ বিলিয়ন ডলার উপার্জন করেন। কিন্তু অক্টোবরে ফের পতন। একদিনে আয় কমে ১১ বিলিয়ন ডলার। তবে বছরের শুরুতেই ঘুরল ভাগ্যের চাকা। রীতিমতো চমকপ্রদ তাঁর সম্পত্তি বৃদ্ধির হার। ব্লুমবার্গ বিলিয়েনিয়রস ইনডেক্সে মেটা (Meta) সিইও জুকারবার্গের বর্তমান সম্পত্তির পরিমাণ ৬৯.৮ বিলিয়ন ডলার। আর সেই সৌজন্যে বিশ্বের ধনীদের তালিকায় ১৩ নম্বর স্থানটি দখল করলেন তিনি।

[আরও পড়ুন: চলতি মাসেই শুরু কোচবিহার থেকে কলকাতা বিমান পরিষেবা, ভাড়া হাজার টাকারও কম!]

জুকারবার্গের এই উন্নতিতে খুশি লগ্নিকারীরা। বুধবার তাঁদের সঙ্গে ফোনালাপে জুকারবার্গ জানান, গত নভেম্বরে ১১ হাজার কর্মী অর্থাৎ কোম্পানির মোট কর্মীর ১৩ শতাংশকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেখান থেকেই পরিকল্পনা শুরু। ভবিষ্যতে আরও কর্মী ছাঁটাই করে খরচ কমানো ও আয় বৃদ্ধিকেই পাখির চোখ করছে মেটা।

৩৮ বছরের সিইও আরও জানিয়েছেন, কোম্পানি পরিকাঠামোর ক্ষেত্রেও কিছু বদল আনার ভাবনাচিন্তা করছে। যাতে আরও তাড়াতাড়ি সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়, তার জন্য মধ্যস্থতাকারী অথবা মিডলম্যানের সংখ্যা কমিয়ে ফেলা হবে। পাশাপাশি ইঞ্জিনিয়ারদের সুবিধার্থে আরও বেশি করে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স প্রযুক্তিকে কাজে লাগানো হবে। ইউজারদের কাছে যাতে সঠিক সময়ে ভিডিও পৌঁছে দেওয়া যায় এবং মেসেজিং অ্যাপ থেকে যাতে আয়ের পরিমাণ বাড়ানো যায়, সেই সব দিকেই বিশেষ নজর দিতে চান জুকারবার্গ। গত বছরের মতো যাতে বারবার মুখ থুবড়ে না পড়তে হয়, সেই বিষয়টিই সুনিশ্চিত করতে বদ্ধপরিকর মেটা সিইও।

[আরও পড়ুন: কাঁটা প্রভাবশালী তত্ত্ব, নিয়োগ দুর্নীতি মামলায় ফের জেল হেফাজতে কুন্তল ঘোষ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement