shono
Advertisement

দুশ্চিন্তা বাড়াচ্ছে গণছাঁটাই, এবার ১৩০০ কর্মীর চাকরি কাড়ল এই সংস্থা

সংস্থাকে পুনরুজ্জিত করতে নিজের বেতনও অনেকখানি কমিয়ে ফেললেন কোম্পানির সিইও।
Posted: 11:25 AM Feb 08, 2023Updated: 08:46 PM Feb 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুবপ্রজন্মের দুশ্চিন্তা বাড়িয়ে দেশজুড়ে অব্যাহত গণছাঁটাই। আন্তর্জাতিক টেক জায়ান্টগুলি হাজারে হাজারে কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করছে। এবার কোপ পড়ল জু ভিডিও কমিউনিকেশনের কর্মীদের উপর। জানা গিয়েছে প্রায় ১৩০০ কর্মীছাঁটাইয়ের পথে এই কোম্পানি।

Advertisement

বিশ্বের বিভিন্ন দেশে খরচ বাঁচানো ও প্রযুক্তি নির্ভরতা বাড়ানোর লক্ষ্যে কর্মীর সংখ্যা কমিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। গুগল, মাইক্রোসফট, আমাজনের মতো একগুচ্ছ বহুজাতিক সংস্থা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে কর্মীছাঁটাইয়ের কথা। কোম্পানির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভও উগরে দিয়েছেন বহু কর্মী। এবার একই ছবি জুম ভিডিও কমিউনিকেশনেও। জানা গিয়েছে, ১৩০০ কর্মী চাকরি হারাতে চলেছেন। সংস্থার সিইও এরিক ইউয়ান জানান, “গত কয়েক বছরে গণসংযোগের ব্র্যান্ড হিসেবে নিজেদের তুলে ধরতে সফল হয়েছে জুম। ব্যক্তিগত স্তরে হোক কিংবা ব্যবসায়িক ক্ষেত্রে, কর্মীদের সঙ্গে সংযোগের সেরা মাধ্যম হয়ে উঠেছে জুম।” এরপরই কর্মীদের উদ্দেশে লেখা হয়েছে, “আপনি সংস্থায় প্রথম দিন থেকে থাকুন কিংবা সম্প্রতি যোগ দিয়ে থাকুন না কেন, এই বিপ্লবে আপনারও অবদান রয়েছে। তাই এই সিদ্ধান্তের কথা জানানোটা ভীষণ কঠিন। অত্যন্ত কঠিন একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থার অন্তত ১৫ শতাংশ কর্মীকে বিদায় জানাতে হবে। অর্থাৎ ১৩০০ পরিশ্রমী সহকর্মীরা কাজ হারাচ্ছে।”

[আরও পড়ুন: ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক, সমস্ত ঋণেই বাড়তে পারে EMI]

কিন্তু কেন এহেন সিদ্ধান্ত? জুমের তরফে জানানো হয়েছে, করোনা অতিমারীর পর স্বাভাবিক ছন্দে ফিরেছে বিশ্ব। ওয়ার্ক ফ্রম হোম ভুলে কর্মক্ষেত্রে যোগ দিয়েছেন বেশির ভাগ সংস্থার কর্মীরাই। তাই জুমের চাহিদাও আগের তুলনায় কম। আর সেই কারণেই কর্মীসংখ্যা কমানোর সিদ্ধান্ত।

তবে শুধু কর্মীছাঁটাই নয়, সংস্থাকে পুনরুজ্জিত করতে নিজের বেতনও একধাপে অনেকখানি কমিয়ে ফেলেছেন এই কোম্পানির সিইও। তিনি জানান, আসন্ন অর্থবর্ষে নিজের বেতনের ৯৮ শতাংশ কমিয়ে ফেলছেন তিনি। সংস্থার থেকে বোনাসও নেবেন না। “আমার এক্সিকিউটিভ লিডারশিপ টিমেরও বেতন কমছে ২০ শতাংশ। পাশাপাশি আগামী অর্থবর্ষে সংস্থার থেকে তারাও বোনার নেবে না।” জানান সিইও। সব মিলিয়ে কোম্পানি রক্ষার স্বার্থে বেশ কিছু কঠিন সিদ্ধান্ত নিল জুম।

[আরও পড়ুন: ‘সুপ্রিম’ মন্তব্যের জেরে সিকিমে ১২ ঘণ্টা ধর্মঘট, চূড়ান্ত ভোগান্তির শিকার পর্যটকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement