shono
Advertisement

ফেসবুক, ইনস্টাগ্রামে ব্লু টিক পেতেও গুণতে হবে টাকা, ঘোষণা জুকারবার্গের

নিরাপত্তা বজায় রাখতেই এহেন পদক্ষেপ, দাবি ফেসবুকের।
Posted: 04:43 PM Feb 20, 2023Updated: 04:43 PM Feb 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টুইটারের পর এবার ফেসবুক (Facebook) ও ইনস্টাগ্রামেও (Instagram) অর্থের বিনিময়ে মিলবে ভেরিফায়েড ব্লু টিক। রবিবারেই এই কথা ঘোষণা করেছেন মেটা (META) সিইও মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)। তাঁর মতে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যথাযথ নিরাপত্তা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সংস্থার তরফে জানানো হয়েছে, সরকারি নথিপত্র খতিয়ে দেখেই ব্লু টিক দেওয়া হবে সংশ্লিষ্ট ইউজারকে।

Advertisement

বিনামূল্যেই ব্যবহার করা যাবে, এমন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবেই জনপ্রিয় হয়েছিল ফেসবুক। পরবর্তীকালে একইভাবে জনপ্রিয় হয় মেটার অপর প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। তবে ২০২২ সালে প্রথমবার আর্থিক লোকসানের মুখে পড়ে মেটা। তারপরেই অর্থের বিনিময়ে অ্যাকাউন্ট ভেরিফাই করার নয়া প্রকল্প চালু করেন জুকারবার্গ। আপাতত অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এই ব্যবস্থা চালু হবে। কিছুদিন পরে অন্য দেশে শুরু হবে মেটার নয়া ব্যবস্থা।

[আরও পড়ুন: সঙ্গে থাকুক প্রিয় গায়ক, পিঠে অরিজিৎ সিংয়ের অটোগ্রাফকে ট্যাটু করালেন অনুরাগী!]

রবিবারের ঘোষণায় জুকারবার্গ বলেছেন, একটি অ্যাকাউন্ট ভেরিফাই করতে ১১.৯৯ মার্কিন ডলার লাগবে। ভারতীয় মুদ্রায় এর পরিমাণ প্রায় ৯৯০ টাকা। তবে মোবাইল থেকে ব্যবহার করা ফেসবুক অ্যাকাউন্টের জন্য দিতে হবে ১৪.৯৯ মার্কিন ডলার। মেটার দাবি, শুধুমাত্র অর্থের বিনিময়েই ব্লু টিক দেওয়া হবে না। যথাযথ পরিচয়পত্র খতিয়ে দেখা হবে। সেই সঙ্গে ইউজারদের কাছে আরও বেশি করে পৌঁছে দেওয়া হবে ব্লু টিক পাওয়া অ্যাকাউন্টগুলিকে।

তবে ইতিমধ্যেই যেসমস্ত অ্যাকাউন্টগুলি ভেরিফায়েড হয়েছে, সেগুলির ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকরী হবে না। ১৮ বছরের উর্ধ্বে বয়স না হলে অ্যাকাউন্ট ভেরিফাই করা হবে না মেটার তরফে। প্রসঙ্গত, গত বছরই অর্থের বিনিময়ে টুইটার (Twitter) অ্যাকাউন্ট ভেরিফিকেশনের নীতি চালু করেন এলন মাস্ক। প্রবল সমালোচনার মুখে পড়লেও এই নীতিই কার্যকরী হয়। তারপরে একাধিক সোশ্যাল মিডিয়াতেই এই পন্থা নেওয়া হয়। বরাবর ‘ফ্রি’ থাকার দাবি তুলেও এবার সেই পথেই হাঁটল মেটা। 

[আরও পড়ুন: Exclusive: ‘প্রতীচী’র বিতর্কিত জমির মিউটেশন নিয়ে টানাপোড়েনের মাঝে হাতে লিজের নথি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement