shono
Advertisement

ভারতের ৮৩ শতাংশ আর্থিক জালিয়াতির নেপথ্যেই AI, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

বিপুল অর্থ খুইয়েছেন ভুক্তভোগীদের।
Posted: 04:25 PM May 04, 2023Updated: 04:32 PM May 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এআইয়ের প্রতারণায় বিপুল অর্থ খুইয়েছেন ৮৩ শতাংশ ভারতীয়! এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে এসেছে। এআইয়ের ফাঁদে পড়ে অর্থ খোয়ানোর ঘটনায় সারা বিশ্বের নিরিখে সকলের উপরে রয়েছে ভারত। প্রসঙ্গত, এআই (AI) অর্থাৎ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) প্রযুক্তি ব্যবহার করে ছবি থেকে গলার স্বর সবকিছুই হুবহু নকল করা যাচ্ছে। তারই শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

Advertisement

ঠিক কীভাবে প্রতারণার ফাঁদে পড়েছেন ৮৩ শতাংশ ভারতবাসী? জানা গিয়েছে, এআইয়ের মাধ্যমে আত্মীয় ও পরিচিতদের গলার স্বর নকল করছে জালিয়াতরা। তারপর ফোন করে বিপদের কথা বলে আর্থিক সাহায্য চাইছে। প্রিয়জনের বিপদের কথা শুনে অর্থ সাহায্য করতে গিয়েই সর্বস্বান্ত হচ্ছেন। ম্যাকাফি নামে এক সংস্থার সমীক্ষার রিপোর্টে দেখা যাচ্ছে, অন্তত ৮৩ শতাংশ ভারতীয় এইভাবে প্রতারণার শিকার হয়েছেন। তার মধ্যে ৪৮ শতাংশই ৫০ হাজার টাকারও বেশি টাকা খুইয়েছেন।

[আরও পড়ুন: ‘মেয়েকে গ্রেপ্তার করলেন, বিবেকে বাঁধল না?’, ইডি আধিকারিকের হাত ধরে প্রশ্ন অনুব্রতর]

এখানেই শেষ নয়, আগামী দিনে এহেন ঘটনার প্রবণতা আরও বাড়বে বলেই রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। জানা গিয়েছে, মাত্র তিন সেকেন্ডের মধ্যেই একজন ব্যক্তির গলা নকল করতে পারে এআই। সোশ্যাল মিডিয়া বা অন্যান্য ক্ষেত্রে ভয়েস নোট আদানপ্রদান করেন। ফলে অতিসহজেই জালিয়াতদের হাতে চলে যাচ্ছে সাধারণ মানুষের গলার স্বরের নমুনা। অন্যদিকে, সাইবার ক্রাইম সম্পর্কে ভারতীয়রা এখনও সচেতন নন। প্রিয়জনের বিপদের কথা শুনে কোনও কথা না ভেবেই ৬৬ শতাংশ ভারতীয় আর্থিক সাহায্য করে থাকেন। ফলে আগামী দিনে এআইকে কাজে লাগিয়ে জালিয়াতি আরও বাড়বে বলেই আশঙ্কা। 

[আরও পড়ুন: রাজ্যের পর্যবেক্ষক থাকাকালীন ধর্ষণের অভিযোগ, সুপ্রিম কোর্টে ধাক্কা কৈলাস বিজয়বর্গীয়র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement