shono
Advertisement

এই ভয়ংকর ভাইরাস ঢুঁ মারছে আপনার মোবাইলের কল লগ-ক্যামেরায়! সতর্ক করল কেন্দ্র

ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য কী করবেন? জেনে নিন সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ।
Posted: 12:21 PM May 27, 2023Updated: 12:21 PM May 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাবধান! স্মার্টফোনের দুনিয়ায় চোখ রাঙাচ্ছে নতুন অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার। যা নিমেষে আপনার মোবাইলের যাবতীয় তথ্য হাতিয়ে নিতে পারে। কল রেকর্ড থেকে ক্যামেরা, কনট্যাক্ট নম্বর-সহ ব্যক্তিগত তথ্য় হ্যাক করে আপনাকে সমস্যায় ফেলতে পারে এই ভয়ংকর ভাইরাস। না, গুঞ্জন নয়। এ নিয়ে সতর্ক করেছে খোদ জাতীয় সাইবার সিকিউরিটি এজেন্সি।

Advertisement

ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT) সতর্ক করে জানায়, এই ভাইরাসের পোশাকি নাম ডাম (Daam)। মারাত্মক তেজ এই ম্যালওয়্যারের। অ্যান্ড্রয়েড ফোনের অ্যান্টি-ভাইরাস ভেদ করে অনায়ারে নিজের লক্ষ্যে পৌঁছে যেতে পারে। কিন্তু কোথা থেকে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। কীভাবেই বা হানা দিচ্ছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে। সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, থার্ড পার্টি ওয়েবসাইট থেকে ছড়াচ্ছে এই ভাইরাস। অচেনা কিংবা ভরসা যোগ্য নয়, এমন অ্যাপ থেকে ডাউনলোড হচ্ছে ডাম।

[আরও পড়ুন: মানুষের মস্তিষ্কে চিপ বসাবে মাস্কের সংস্থা! অনুমতি দিল মার্কিন প্রশাসন]

একবার কোনও অ্যান্ড্রয়েড ডিভাইসে এই ভাইরাস ঢুকে পড়লে তা ফোনের নিরাপত্তা ভেঙে নিজের কাজ শুরু করে দেয়। হ্যাক করা হয় ব্যক্তিগত ডেটা। আপনার ফোনের যাবতীয় হিস্ট্রি, বুকমার্ক, কল লগ পড়ে ফেলতে পারে সে। সেই সঙ্গে ফোনের ব্যাকগ্রাউন্ডে কোনও প্রক্রিয়া চললে, তা-ও আটকে দেয় এই ভাইরাস। এখানেই শেষ নয়, আপনার মোবাইলের কল রেকর্ডিং থেকে ক্যামেরা, এসএমএস- সবকিছুই হ্যাক করার ক্ষমতা আছে ডামের। এমনকী বদলে ফেলতে পারে আপনার পাসওয়ার্ডও। জরুরি ফাইল ডাউনলোড ও আপলোড করে দিতে পারে আপনার অজান্তেই। এনক্রিপ্টেড ফাইল ছাড়া লোকাল স্টোরেজ থেকে বাকি ফাইল ডিলিটও করে দেয় ডাম।

এবার প্রশ্ন হল, এই ভয়ংকর ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য কী করবেন? সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ, ভুলেও কোনও অচেনা ওয়েবসাইট ব্রাউস করবেন না। অচেনা লিংকে ক্লিক কিংবা থার্ড পার্টি সোর্স থেকে কোনও অ্যাপ ডাউনলোড করবে না। পাশাপাশি অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি স্পাইওয়্যারের আপডেটেড ভার্সানটি ফোনে ইনস্টল করে রাখুন। এছাড়াও কোনও সন্দেহজনক ফোন নম্বর থেকে ফোন রিসিভ না করেই ভাল। অনেক সময় আবার শর্ট লিংক থেকেও মোবাইলে প্রবেশ করতে পারে ডাম ভাইরাস। তাই এখনই সাবধান হোক।

[আরও পড়ুন: ‘জবরদস্তি ফুটপাত দখল করে হকারি নয়, লাগবে লাইসেন্স’, নীতি স্পষ্ট করলেন ফিরহাদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement