পর্যটকদের জন্য সুখবর, এবার এসি টয়ট্রেনে চড়েই চলুন দার্জিলিং

10:57 PM Mar 01, 2022 |
Advertisement

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: গরমের ছুটিতে বাঙালি যদি দার্জিলিংয়ে না যায়, তাহলে তো সেই ছুটি কাটানো একেবারেই অসম্পুর্ণ। ঝকঝকে রোদে বসে,চায়ের কাপে চুমুক দিয়ে বরফ মোড়া কাঞ্চনজঙ্ঘা দর্শন! এরকমই হওয়া উচিত গরমকালের ঘোরার প্ল্যান। আর বাঙালির সেই ঘোরাকেই আরও সুন্দর করে তুলতে এবার এসি টয়ট্রেনের বন্দোবস্ত করে ফেলল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। এসি টয়ট্রেনে (Darjeeling Toy Train) করেই এবার জলপাইগুড়ি থেকে সোজা পৌঁছে যেতে পারবেন দার্জিলিংয়ে। তবে খুশির খবর রয়েছে আরও। মঙ্গলবার সামার ফেস্টিভ্যালের উদ্বোধন অনুষ্ঠানে এসে কাটিহার ডিভিশনের ডিআরএম এসকে চৌধুরী জানান, ‘পর্যটকদের জন্য বিশেষ সামার ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। শুধু তাই নয়, এসি টয়ট্রেনের সঙ্গে সঙ্গে এপ্রিল মাস থেকে দার্জিলিংয়ের জয় রাইডের জন্য ভিস্টাডোম কোচের বন্দোবস্তও করা হচ্ছে। যাতে পাহাড়ের সৌন্দর্য আরও ভাল করে উপভোগ করতে পারেন পর্যটকরা।’

Advertisement

[আরও পড়ুন:  পর্যটকদের নয়া আকর্ষণ Statue of Equality, ঘুরতে যাবেন? খরচ কত? জেনে নিন খুঁটিনাটি]

শুধু তাই নয়, রেল এবার ভাড়া কমিয়ে টয় ট্রেনের জনপ্রিয়তা আরও বাড়ানোর উদ্যোগ নিয়েছে। আগে নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত শীতাতপ নিয়ন্ত্রিত কোচে মাথাপিছু ভাড়া ছিল ১৭২০ টাকা। তা এখন কমিয়ে করা হল ১৫০০ টাকা। আবার প্রথম শ্রেণির কোচের ভাড়া ছিল ১৬০০ টাকা। তা কমিয়ে করা হয়েছে ১৫০০টাকা। শুধু তাই নয় এখন থেকে দার্জিলিং (Darjeeling) পর্যন্ত টয়ট্রেনে দু’টি শীতাতপ নিয়ন্ত্রিত কোচ ও একটি প্রথম শ্রেণির কোচ থাকবে।

পাশাপাশি ভাড়া কমানো হচ্ছে জয়রাইডেও। দার্জিলিং থেকে ঘুম হয়ে ফের দার্জিলিং স্টেশন পর্যন্ত জয়রাইড খুবই জনপ্রিয় পরিষেবা। আর তাই এই পরিষেবায় আরও চমক আনা হচ্ছে। কারণ এই রাইড বেশ লাভজনক। পাহাড়ে পর্যটক এলেই এই রাইডে চড়বেই। সে কারণে এবার থেকে এই ট্রেনের প্রতিটি কোচ ভিস্তাডোম করা হচ্ছে। পাশাপাশি ডিসেল ইঞ্জিনে যে জয় রাইড চলে তার ভাড়া কমিয়ে ১০০০ টাকা করা হয়েছে। আগে ১৫০০ টাকা ছিল। আবার স্টিম ইঞ্জিনে যে জয় রাইড চলে তার ভাড়া আগে ছিল ১৬০০ টাকা। এখন তা হল ১৫০০ টাকা।

Advertising
Advertising

[আরও পড়ুন: কর্ণগড়ে রানি শিরোমণির কেল্লা এবার ‘হেরিটেজ জোন’]

Advertisement
Next