মহানগরীর নিত্যযাত্রীদের সুবিধায় এবার একটিই স্মার্ট কার্ড, চড়া যাবে বাস-ট্রাম-মেট্রোয়

10:25 PM Apr 30, 2022 |
Advertisement

নব্যেন্দু হাজরা: যান বদলালেও আর বারবার টিকিট কাটতে হবে না। একটি স্মার্ট কার্ডেই এবার চড়া যাবে বাস, ট্রাম, মেট্রো, ফেরিতে। শীঘ্রই পরিবহণ দফতর চালু করতে চলেছে অত্যাধুনিক নতুন এই স্মার্ট কার্ড। যার নাম ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (এনসিএমসি)। মাসদুয়েকের মধ্যেই অত্যাধুনিক এই কার্ড চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। যে সমস্ত যাত্রী এখন সরকারি বাসে স্মার্ট কার্ড ব্যবহার করে যাতায়াত করেন, তাঁদের এই পুরনো কার্ড বদলে দেওয়া হবে। বিভিন্ন ডিপো থেকে তাঁরা পাবেন নতুন এই এনসিএমসি কার্ড। পরিবহণ ব্যবস্থাকে আরও আধুনিক করতে এক বেসরকারি সংস্থার সাহায্য নিচ্ছে রাজ্য পরিবহণ দফতর। তাঁরাই এই নতুন টিকেটিং সিস্টেম চালু করবে। যার জন্য আনা হয়েছে নতুন ৩০০০ ইলেকট্রনিক টিকেটিং মেশিন। ইতিমধ্যেই তিনটি ডিপোয় যেগুলো দিয়ে টিকিট কাটার ট্রায়ালও চালু হয়ে গিয়েছে।পরিবহণ দফতরসূত্রে খবর, এখন যে স্মার্ট কার্ড যাত্রীরা ব্যবহার করেন তা দিয়ে শুধু ডব্লুবিটিসির বাসে এবং ট্রামে টিকিট কাটা যায়। এবার থেকে এনবিএসটিসি এবং এসবিএসটিসির বাসেও এই কার্ড ব্যবহার করা যাবে।

Advertisement

শুধু তাই নয়, যেহেতু ফেরিঘাটগুলোয় মিলেনিয়াম পার্কের ধাঁচে বসানো হচ্ছে স্মার্ট কার্ড গেট, সে কারণে ওই কার্ড পাঞ্চ করে এবার জলযানেও চড়া যাবে। দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, বর্তমানে প্রায় ৩০ হাজার যাত্রী স্মার্ট কার্ড গ্রাহক। তাঁরা কার্ড কিনলেও বাসে কন্ডাক্টরদের হাতে থাকা ইটিএম বেশিরভাগ খারাপ থাকাতেই তা ব্যবহার করতে পারেন না। তাই পুরনো মেশিন বদলে এবার সব বাসে আনা হচ্ছে নতুন ইটিএম। এই মেশিনে বাস ট্র‌্যাকিংও করা যাবে। তবে যাত্রীদের যেটা সবথেকে বেশি সুবিধা হবে, তা হল বাস এবং মেট্রোয় একই স্মার্ট কার্ড ব্যবহার করা গেলে। তার জন্য নয়া ইটিএমে এনসিএমসি সফটওয়্যার লাগানো থাকছে। এবার মেট্রোর গেটেও এই অত্যাধুনিক সফটওয়্যার লাগানো হলেই নয়া কার্ড সড়কপথের পাশাপাশি পাতালপথেও ব্যবহার করা যাবে।

[আরও পড়ুন: ঢেউয়ের তালে নেচে উঠছে সেতু! নিশ্চিন্তে পেরন সমুদ্র, পর্যটকদের চমক দিচ্ছে দক্ষিণের এই রাজ্য ]

দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, পরিবহণ ব্যবস্থাকে আধুনিক করতে মুম্বইয়ের এক বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করেছে পরিবহণ দফতর। তারাই এই নতুন ইটিএম সরবরাহ করছে। একই সঙ্গে কার্ডও আনছে। বেলঘরিয়া, বারাসত, হাওড়া, এই তিন ডিপোয় নতুন ইলেকট্রনিক টিকেটিং মেশিনে টিকিট কাটা পরীক্ষামূলকভাবে শুরু হয়ে গিয়েছে। আধুনিক এই কার্ড চালু হলেও এখনই অবশ্য মেট্রোয় তা দিয়ে টিকিট কাটা যাবে না। তার আগে মেট্রোর সমস্ত গেটে নতুন সফটওয়্যার বসাতে হবে। এখন সমস্ত নিগমের বাস, ট্রাম এবং জলযানে এই কার্ড ব্যবহার করা যাবে। মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রতু্যষকুমার ঘোষ বলেন, “বিদেশে অনেক জায়গাতেই এই ব্যবস্থা রয়েছে। এখানেও চালু হলে ভাল হবে। যাত্রীদের সুবিধা হবে।”

Advertising
Advertising

[আরও পড়ুন: বিমান নয়, এবার ট্রেনে চড়েই বাংলাদেশ থেকে পৌঁছে যান উত্তরবঙ্গে, চালু নয়া রুট]

 

Advertisement
Next