উৎসবের মরশুমে সুখবর! এবার এক টিকিটেই ঘোরা যাবে কলকাতার ২১ দর্শনীয় স্থান

09:35 PM Dec 07, 2022 |
Advertisement

অভিরূপ দাস: সামনেই উৎসবের মরশুম। তার আগে কলকাতাবাসীদের জন্য সুখবর। শীতের মরশুমে তিলোত্তমায় ঘুরতে বেরলে আর আলাদা করে টিকিটের জন‌্য লাইন দিতে হবে না। এবার মাত্র এক টিকিট ঘোরা যাবে ইকো পার্ক, নিকো পার্ক, সায়েন্স সিটি, ভিক্টোরিয়া-সহ শহরের ২১টি দর্শনীয় স্থান। টিকিটের মেয়াদ সাতদিন। দাম মাত্র ৪৯৫ টাকা। উৎসবের মরশুমের শুরুতে বড় ঘোষণা বাংলার পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়র।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

এই এক টিকিটেই এবার নিকোপার্কের রাইড চড়া আর সায়েন্স সিটির বিজ্ঞান চর্চা হবে ওই কিউআরকোডের মাধ‌্যমে। পশ্চিমবঙ্গ পর্যটন দপ্তরের তরফ থেকে ব‌্যবস্থা হচ্ছে তেমনই। এই ২১টি দর্শনীয় স্থানের তালিকায় রয়েছে, ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইন্ডিয়ান মিউজিয়াম, নেতাজি ভবন, নেহেরু চিলড্রেন্স মিউজিয়াম, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম, স্মরণিকা ট্রাম মিউজিয়াম, এশিয়াটিক সোসাইটি, আরকে মিশন স্বামী বিবেকানন্দ হাউস অ্যান্ড কালচারাল সেন্টার, সায়েন্স সিটি, নিকোপার্ক, রবীন্দ্র তীর্থ, নজরুল তীর্থ, এয়ারক্র্যাফ্ট মিউজিয়াম, ইকোপার্ক, আলিপুর মিউজিয়াম, মাদার্স ওয়াক্স মিউজিয়াম, গান্ধী আশ্রম, নাট্যশোধ সংস্থা, কলকাতা পোর্ট মেরিটাইম হেরিটেজ মিউজিয়াম, স্টেট আর্কিওলজিকাল মিউজিয়াম এবং কলকাতা পুলিশ মিউজিয়াম। খুব শীঘ্রই চিড়িয়াখানা এবং বিড়লা প্ল্যানেটোরিয়ামও জুড়বে এই তালিকায়।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ঘেরাও উঠলেও মিটল না সমস্যা, এবার আমরণ অনশনের পথে কলকাতা মেডিক্যালের ৫ পড়ুয়া]

এই টিকিট বাড়িতে বসে অনলাইনেই বুক করা যাবে। বুধবার বিকেলে রাজ্যের পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয় জানিয়েছেন, আপাতত ওই টিকিটে ২১টি দর্শনীয় স্থান দেখার সুযোগ থাকলেও পরে তালিকা আরও বাড়বে। কিছু কিছু ‘এন্ট্রি ফি’তে রয়েছে বিশেষ ছাড়ও। কী এই টিকিট?  

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

পর্যটন দপ্তর সূত্রে খবর, এই টিকিট আদতে একটি কিউআর কোড বেসড পাস। যার নাম হবে ‘সিটি পাস’। অনলাইনে টিকিট বুক করলেই মোবাইলের রেজিস্টার্ড নম্বরে যাবে একটি ইউনিক কিউআর কোড। সেই কিউআর কোড স্ক্যান করিয়েই প্রবেশাধিকার মিলবে কলকাতার ২১টি দর্শনীয় স্থানে।

[আরও পড়ুন: ‘সংসদে বিপজ্জনক বিল আসছে, রাজ্যের ক্ষমতা খর্ব হবে’, দিল্লিতে আশঙ্কা মমতার]

মন্ত্রী বাবুল সুপ্রিয় জানিয়েছেন, কলকাতার পর্যটন ব্যবসাকে আরও ঝকঝকে চিত্তাকর্ষক করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এই মূল্যের হেরফের হতে পারে। কেউ যদি ২১টি দর্শনীয় স্থান না দেখতে চান, তবে তাঁরা বেছে নিতে পারেন কোন কোন ঐতিহ্যবাহী বা দর্শনীয় স্থানগুলি দেখতে চান তাঁরা। তার ভিত্তিতেই ঠিক হবে টিকিটের দাম কত হবে।

Advertisement
Next