shono
Advertisement

১৫৯ প্রজাতির গোলাপ ফোটে, মরশুমি ফুলে ঢাকে বাগান, ঘুরে দেখবেন দিল্লির অমৃত উদ্যান?

সম্প্রতি মোঘল গার্ডেনের নাম বদলে হয়েছে অমৃত উদ্যান। জানেন টিকিট কত?
Posted: 04:04 PM Jan 29, 2023Updated: 04:13 PM Jan 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাম বদলের জন্য ফের খবরের শিরোনামে রাষ্ট্রপতি ভবনের বাগান মোঘল গার্ডেন (Mughal Garden)। সেই বাগানের দরজা সর্বসাধারণের জন্য় খুলে যাচ্ছে চলতি সপ্তাহেই। চাইলে টিকিট কেটে ঢুকে পড়তে পারবেন বাগানে। ঘুরে দেখতে পারবেন দেশের সর্বোচ্চ সাংবিধানিক প্রধান রাষ্ট্রপতির বাসভবনের বাগান। জানেন কী বিশেষত্ব আছে এই বাগানে?

Advertisement

রাষ্ট্রপতি ভবনের মূল আকর্ষণগুলির মধ্যে অন্যতম এই মোঘল গার্ডেন (Mughal Garden)। ১৫ একর জমির উপর রয়েছে এই বাগান। এটি একটি নয়, আসলে অনেকগুলি ছোট-ছোট বাগানের সমাহার। যার একেকটা একেক আকারের। আয়তনেও বিশাল।

 

[আরও পড়ুন: গঙ্গাবিলাস! প্রমোদতরীতে চেপে ঘুরে আসুন বারাণসী থেকে গুয়াহাটি, ছুঁয়ে যাবে কলকাতাও]

বহু বিরল ফুলের সমাহার দেখা যায় রাষ্ট্রপতি ভবনের বাগানে। এত ফুলের মধ্য়ে সবচেয়ে বেশি নজর কাড়ে হরেক কিসিমের গোলাপ। বিশেষত ফেব্রুয়ারি ও মার্চ মাসে ফুল ধরে গোলাপ গাছগুলিতে। মরশুমি ফুলে সুসজ্জিত হয়ে ওঠে বাগান। এই সময়টাই আমজনতার জন্য বাগানের দরজা খোলা থাকে। সাধারণত ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত সাধারণ নাগরিকদের জন্য এই মোগল গার্ডেন খুলে দেওয়া হয়।

 

এক-দুই ধরনের নয়, ১৫৯ প্রজাতির গোলাপ ফোটে রাষ্ট্রপতি ভবনের বাগানে। এর মধ্যে রয়েছে অ্যাডোরা, মৃণালিনী, তাজমহল, আইফেল টাওয়ার, মডার্ন আর্ট, সেন্টিমেন্টাল, ওকলাহামা (কালো গোলাপ), বেলামি, ব্ল্যাক লেডি, প্যারাডাইস, ব্লু মুন ও লেডি এক্সের মতো নানা ধরনের গোলাপ। বাগানের প্রতিটি গোলাপ গাছের আলাদা আলাদা নাম দেওয়া হয়েছে। বিশিষ্ট ব্যক্তিত্ব যেমন-রাজা রামমোহন রায়, মাদার টেরেসা, জওহরলাল নেহরু, আব্রাহম লিংকন, রানি এলিজাবেথের মতো নাম রাখা হয়েছে গাছগুলির।

 

[আরও পড়ুন: গা ছমছমে পরিবেশ মেঘালয়ের এই জায়গাগুলিতে, শোনা যায় শিরদাঁড়ায় শিহরণ জাগানো গল্প]

শুধু গোলাপ নয়, রাষ্ট্রপতি ভবনের বাগানে রয়েছে টিউলিপ, অ্যাসিয়ান লিলি, ড্যাফোডিল মতো মরশুমি ফুল। হায়াসিন্থাসের মতো সুগন্ধী বিদেশি ফুলের টানেও প্রতি বছর বহু পর্যটক ছুটে আসেন এই মোঘল গার্ডেনে। তথ্য বলছে, বাগানের ইতিউতি ছড়িয়ে রয়েছে সত্তরের বেশি ধরনের মরশুমি ফুলের গাছ। ফেব্রুয়ারি-মার্চ মাসে রঙ-বেরঙের ফুলে সেজে ওঠে গোটা বাগান।

 

পৃথিবীতে মোট ১০১ রকমের বোগেনভলিয়া ফুলের মধ্যে মোঘল গার্ডেনে চাষ করা হয়েছে ৬০ রকমের ফুল। এছাড়া অ্যালাইসাম, ডেইজি, প্রজাপতি ফুল (pansies) পাওয়া যায় এই বাগানে।

 

কাশ্মীরের মোগল গার্ডেন এবং তাজমহলের বাইরের বাগানের আদলে এটি রাষ্ট্রপতি ভবনে তৈরি করা হয়েছিল বাগানটি। সেকারণেই এর নাম মোগল গার্ডেন রাখা হয়েছিল। অমৃত উদ্যান (Amrit Udyan) হওয়ার পর এটিকে বিশেষভাবে সক্ষম এবং কৃষকদের জন্য সারাবছর খুলে রাখার পরিকল্পনা করা হচ্ছে।

রাষ্ট্রপতি ভবনের এই সুন্দর বাগানে ঢুকতে কোনও টাকা লাগে না। তবে অনলাইনে নাম রেজিস্ট্রার করতে হয়। সেক্ষেত্রে ৫০ টাকা খরচ হয়। তবে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করার আগে মাথায় রাখবেন সোমবার বন্ধ থাকে এই গার্ডেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement