shono
Advertisement

অবিশ্বাস্য! Brain surgery চলাকালীনই একটানা হনুমান চল্লিশা আউড়ে গেলেন ২৪ বছরের তরুণী

তাঁর সাহস দেখে মুগ্ধ ডাক্তাররা।
Posted: 08:45 PM Jul 24, 2021Updated: 08:45 PM Jul 24, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর লন্ডনে এক প্রৌঢ়ের দেখা মিলেছিল যিনি তাঁর মস্তিষ্কে অপারেশন (Brain surgery) চলাকালীন একটানা বেহালা বাজিয়ে গিয়েছিলেন। সেই ঘটনারই পুনরাবৃত্তি হল। এবার ভারতে। বেহালা নয়, একটানা হনুমান চল্লিশা (Hanuman Chalisa) বলে গেলেন এক ২৪ বছরের তরুণী। ৩ ঘণ্টা ধরে ওই অপারেশন চলেছে। এর প্রায় পুরো সময়টাই তিনি ওই স্তোত্র বলে গিয়েছেন।

Advertisement

তরুণীর নাম যুক্তি আগরওয়াল। তাঁর মস্তিষ্কে একটি টিউমার ধরা পড়ে। ডাক্তাররা জানিয়ে দেন, অপারেশন করতেই হবে। এই ধরনের অপারেশন খুবই সময়সাপেক্ষ ও জটিল। AIIMS-এর ডাক্তাররা বহু ক্ষেত্রেই রোগীকে জাগিয়ে রেখেই তা সম্পন্ন করেন। ঠিক তেমনটাই করা হয়েছিল যুক্তির ক্ষেত্রেও। তাঁর খুলিতে একটি ইঞ্জেকশন দিয়ে সেটি অবশ করে দেওয়া হয়। ফলে কোনও রকম ব্যথাযন্ত্রণা ছিল না। কিন্তু তা না হলেও খুলিটি খুলে সেখান থেকে টিউমার বের করার জটিল অপারেশনটি জাগ্রত অবস্থায় প্রত্যক্ষ করা কম নয়। যুক্তি সাহস হারাননি। টানা হনুমান চল্লিশা বলে গিয়ে নিজেকে চাঙ্গা রেখেছেন। এমনকী মাঝেমধ্যে ডাক্তারদের সঙ্গেও কথা বলেন তিনি।

[আরও পড়ুন: পণে কচ্ছপ ও বিদেশি কুকুর চাওয়ায় বিপাকে বরপক্ষ, থানায় দায়ের অভিযোগ]

রোগীকে জাগিয়ে রেখে তাঁর মস্তিষ্কে এই ধরনের অপারেশনকে বলা হয় ‘অ্যাওয়েক ক্রেনিটোমিস’। AIIMS গত ২০ বছর ধরেই এই ধরনের অপারেশন করে চলেছে। গত ২২ জুলাই যুক্তির মস্তিষ্কেও অপারেশন করা হয়। নিউরো সার্জেন ডা. দীপক গুপ্তার করা অপারেশনটি সফলও হয়েছে। এই মুহূর্তে দ্রুত সুস্থতার পথে যুক্তি। বড় হয়ে তিনি শিক্ষকতা করতে চান। তাঁর সাহস দেখে মুগ্ধ এইমসের চিকিৎসকরা।

এই ঘটনা থেকেই অনেকের মনে পড়ে গিয়েছে গত বছরের লন্ডনের ঘটনাটির কথায় সেখানেও রোগীর মাথায় টিউমার হয়েছিল। জাগ্রত অবস্থায় অপারেশনটির অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়েছিলেন সেই রোগী। অপারেশনের আগাগোড়া নিজেকে ভরসা জোগাতে বাজিয়ে গিয়েছিলেন বেহালা।

[আরও পড়ুন: ধেয়ে আসছে মশাদের ঘূর্ণিঝড়, আতঙ্কে কাঁপছে রাশিয়ার একাধিক এলাকা, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার